advertisement
আপনি দেখছেন

মাঠের পারফরম্যান্সে নিয়মিতই খবরের শিরোনাম হন নেইমার। মাঠের বাইরেও তাই। বিশেষ করে প্রতিবছর নিজের জন্মদিন পালন নিয়ে আলোচনা-সমালোচনার ঢেউ তোলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার। প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) তো বরাবরই এনিয়ে উদ্বিগ্ন।

neymar psg paris saint germain 2019 2020

বিষয়টি নিয়মিত ভাবায় বার্সেলোনাকেও। নেইমারের ন্যু ক্যাম্পে ফেরার পথে যে তিনটি অন্তরায় আছে তন্মধ্যে এটা অন্যতম। বার্সেলোনার সাবেক সহ-সভাপতি জর্ডি মেস্ট্রে এমনটাই জানালেন। তার দাবি, পিএসজি রাজি থাকলে এবং ব্রাজিলে জন্মদিনের অনুষ্ঠান বন্ধ করলে তবেই বার্সায় ফেরা সম্ভব নেইমারের।

২০১৭ সালে বিশ্বরেকর্ড গড়ে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখান ব্রাজিলিয়ান সুপারস্টার। কিন্তু প্রায় আড়াই বছরের অধ্যায়ে ফরাসি ফুটবলে সুখী হতে পারেননি নেইমার। ফিরতে চেয়েছিলেন পুরনো ক্লাবে। বার্সার প্রায়সবাই তাকে ফেরাতেও রাজি ছিল।

শেষ পর্যন্ত বার্সার নীতি-নির্ধারকরা বেঁকে বসেন। এর নেপথ্য কারণ মুন্ডো দিপোর্তিভোকে ব্যাখ্যা করলেন মেস্ট্রে। বুধবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘খেলোয়াড়রা তাকে আনার কথা বলেছিলেন। কিন্তু ক্লাব চাপ নেয়নি। সে আসলে ক্লাবের উপকার হতো। এতে আমার কোনো সমস্যা ছিল না।’

‘তাকে ফেরানোর বিষয়ে আমাদের ক্রীড়া নীতিমালার কিছু শর্ত ছিল। প্রথমত, পিএসজিকে রাজি হতে হতো (নেইমারকে ছাড়পত্র দিতে)। তাকে আইনি ঝামেলা শেষ করতে হতো (বার্সার বিরুদ্ধে মামলা উঠিয়ে নেওয়া) এবং ব্রাজিলে জন্মদিন অনুষ্ঠান পালন বন্ধ করতে হতো।’ যোগ করেন মেস্ট্রে।

গত জুলাইতে বার্সার সহ-সভাপতি পদ থেকে সরে দাঁড়ান মেস্ট্রে। তিনি জানান উপরন্তু তিনটি শর্ত পূরণ হলে এখনো বার্সেলোনায় নেইমারের ফেরা সম্ভব।

sheikh mujib 2020