advertisement
আপনি দেখছেন

এমন প্রশ্নে খারাপই লাগার কথা লিওনেল মেসির ভক্তদের। এখনই অবসর আলোচনা কেন? বার্সেলোনা অধিনায়ক তো গোল করে চলেছেন দেদারছে। সর্বশেষ তিন মৌসুমে তার গোল যথাক্রমে ৫৪, ৪৫ ও ৫১। এবারের মৌসুমে এখন পর্যন্ত গোল করেছেন ১৯টি, করিয়েছেন ১২টি। তবে গোলের হিসেব বাদ দিয়ে বয়সের দিকটা চিন্তা করলে আলোচনাটি সামনে এসেই যায়।

carles puyol messi

আগামী ২৪ জুনে ৩৩ বছর পেরিয়ে যাবেন। ফুটবলাররা সাধারণত গড়ে ৩৫ বছরের মধ্যেই অবসরের সিদ্ধান্ত নিয়ে থাকেন। সে হিসেবে বলা যেতে পারে মেসির পায়ে বল থাকছে আর দুই বছর। তবে কার্লোস পুয়েল এমন চিন্তার সঙ্গে একমত নয়। বার্সেলোনার সাবেক তারকা ডিফেন্ডার বলেছেন, ৩৮ বছর পর্যন্ত ফুটবল খেলার সামর্থ্য আছে মেসির।

মেসি যখন উঠতি তারকা তখন বার্সেলোনার অধিনায়ক ছিলেন পুয়েল। মেসি আক্রমণভাগের তারকা ছিলেন আর পুয়েল ছিলেন রক্ষণভাগের সবচেয়ে বড় তারকা। ২০১৪ সালে হঠাৎ ফুটবলকে বিদায় বলে দেন স্প্যানিশ ডিফেন্ডার। তার সতীর্থদের অনেকে কোচিংকে পেশা হিসেবে বেছে নিলেও পুয়েল সেদিকে যাননি। ফুটবলের সংগঠক হয়ে উঠার চেষ্টা করে যাচ্ছেন।

মেসির অবসর প্রসঙ্গে প্রশ্নের মুখে পড়লে পুয়েল বলেন, ‘মেসির বয়স এখন ৩২ চলছে। আমি মনে করি, তার মতো করে যারা শরীরের যত্ন নেয় তারা ৩৮ বছর পর্যন্ত ফুটবল খেলতে পারে।’

মেসিভক্তরা নিশ্চয় সেটাই চাইবেন।