advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাস আতঙ্ক। মৃতের সংখ্যা বেড়েই চলছে। কদিন আগে ভাইরাসটিকে মহামারি বলে আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সমাজ সংস্কৃতির বিভিন্ন অঙ্গনের মতো এর নেতিবাচক প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। মানবিক এই বিপর্যয়ে সারা বিশ্বে বন্ধ হয়েছে ৬ হাজারেরও বেশি খেলাধুলার ইভেন্ট। স্থগিত করা হয়েছে হাজার হাজার ম্যাচ।

el classico la liga 2018

কিন্তু এমন সংকটের মধ্যেও সারা বিশ্বে কয়েকটি দেশে খেলাধুলা অব্যাহত রয়েছে। তাদের মধ্যে অন্যতম বাংলাদেশ। এখানে ঘরোয়া ক্রিকেট, ফুটবলসহ অনেক খেলাধুলা চলছে। বিশ্বকাপ ও এশিয়া অঞ্চলের ম্যাচ স্থগিত হয়ে যাওয়ার পর শীর্ষস্থানীয় পেশাদার লিগ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ওদিকে দুদিন হলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড শুরু করেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের খেলা।

করোনাভাইরাসের কারণে ইউরোপের প্রায়সব ধরনের খেলাধুলা স্থগিত হয়ে গেছে। সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে শীর্ষস্থানীয় পাঁচ লিগের সবকটি। কারণ মহাদেশগুলোর মধ্যে ইউরোপই এখন সবচেয়ে বিপজ্জনক অবস্থার মুখোমুখি হয়েছে। তবু মহাদেশটির কয়েকটি দেশে লিগ খেলা অব্যাহত রাখছে। তার মধ্যে উল্লেখযোগ্য রাশিয়ান প্রিমিয়ার লিগ ও তুর্কিস সুপার লিগ। প্রথমটিতে ইতোমধ্যে শিরোপা নিষ্পত্তি হয়েছে। বর্তমানে অবনমন নিশ্চিত করতে লিগ চালিয়ে যাওয়া হচ্ছে। অন্যটার টুর্নামেন্ট এখন শেষ দিকে।

বিশ্বের যে কয়টি শান্তি প্রিয় দেশ রয়েছে তাদের মধ্যে অন্যতম নিউজিল্যান্ড। ছবির মতো সুন্দর দেশটিতেও পৌঁছে গেছে করোনাভাইরাসের বিষ। এ কারণে কয়েকটি টুর্নামেন্ট বন্ধ করা হলেও দেশটির শীর্ষস্থানীয় ফুটবল লিগ এএনজেড চ্যাম্পিয়নশিপ চলমান রয়েছে। খেলা নিয়মিত চলছে আর্জেন্টিনাতেও। কোপা সুপার লিগা টুর্নামেন্ট বিরতিহীনভাবে শেষ করতে চাইছেন আয়োজকরা।

ben dunk psl

ক্রিকেটে বড় টুর্নামেন্টগুলোর মধ্যে একমাত্র পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চলছে। দেশটিতে করোনার প্রাদুর্ভাব বাড়লেও টুর্নামেন্ট স্থগিত করতে নারাজ আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে পিএসএলের ম্যাচগুলো ফাঁকা গ্যালারিতে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

sheikh mujib 2020