advertisement
আপনি দেখছেন

পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি আর্জেন্টাইন দলপতি লিওনেল মেসি- কে সেরা? তিনবারের বিশ্বজয়ী কিংবদন্তি পেলে বেছে নিলেন প্রথমজনকে। কিন্তু সার্বজনীন সেরা ফুটবলার কে? এই প্রশ্নেরও উত্তর দিয়েছেন ব্রাজিলের প্রাক্তন স্ট্রাইকার। এখানেই নিজের শ্রেষ্ঠত্ব দাবি করলেন পেলে।

pele is depressed

প্রায় এক যুগ ধরে বিশ্ব ফুটবলকে শাসন করছেন রোনালদো ও মেসি। শ্রেষ্ঠত্বের স্বীকৃতি স্বরূপ মেসি ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন। পর্তুগিজ যুবরাজ ফ্রান্স ফুটবল সাময়িকীর সেরা ফুটবরার নির্বাচিত হয়েছেন পাঁচবার। নিঃসন্দেহে একবিংশ শতাব্দীর শ্রেষ্ঠ ফুটবলার এই দুজন।

কিন্তু দুজনের মধ্যে একজনকে শ্রেষ্ঠত্বের মালা পড়ানো কঠিন। বিভক্ত হয়ে যায় ফুটবল দুনিয়া। এই বিতর্কে যোগ দিলেন পেলে। সম্প্রতি একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে পেলে বলেছেন, ‘এই মুহূর্তে বিশ্বসেরা ফুটবলার রোনালদো। আমার মতে ও-ই সেরা। ও অনেক ধারাবাহিক। তবে মেসিকে আপনি ভুলতে পারবেন না।’

সর্বোচ্চ তিনবার বিশ্বকাপ শিরোপা জিতেছেন পেলে। দুবার করে ট্রফি জেতা ফুটবলারের সংখ্যাটা হাতে গোনা কয়েকজন। যুগে যুগে এই ট্রফির স্বাদ পেয়েছেন অনেক রথি-মহারথী। কিন্তু সবার চেয়ে নিজেকে এগিয়ে রাখলেন পেলে। তার দাবি তিনিই সর্বকালের সেরা ফুটবলার।

৭৯ বছর বয়সী পেলে বলেছেন, ‘আসলে সেরা খুঁজে নেওয়া কঠিন। আমরা রোনালদিনহো, রোনালদো (ব্রাজিলের), জিকোদের কথা ভুলতে পারি না। ইউরোপে ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ার,  ইয়োহান ক্রুইফ, জিনেদিন জিদানরা ছিলেন। কিন্তু পেলে সবার চেয়ে ভালো। এটা বলাটা অন্যায় নয়।’