advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস আতঙ্কে প্রায়সব দেশেই সবধরনের খেলাধুলা বন্ধ হয়ে গেছে। ইউরোপে তো অচলাবস্থা শুরু হয়েছে এ মাসের শুরুর দিক থেকেই। মহাদেশটিতে কবে নাগাদ শীর্ষস্থানীয় ফুটবল লিগগুলো শুরু হবে সেটা এখনই বলা মুশকিল। লিগ মৌসুম বাতিলেরও দাবি উঠেছে।

belarus football league 2020

ইউরোপের কয়েকটি দেশে চলছে লাশের মিছিল। স্পেন, ইতালি, ইংল্যান্ডের মতো দেশগুলো পরিণত হয়েছে মৃত্যু উপত্যকায়। থমথমে অবস্থা বিরাজ করছে ইউরোপের অন্য দেশগুলোতেও। অথচ এমন ভয়ঙ্কর পরিস্থিতিতে পুরোদমে ফুটবল খেলা চালিয়ে যাচ্ছে বেলারুশ।

ইউরোপের আর কোনো দেশেই খেলাধুলা হচ্ছে না। বেলারুশে ফুটবল চলায় গোটা বিশ্বের নজরে এসেছে দেশটি। গেল শনিবার দেশটির শীর্ষস্থানীয় লিগের ছয়টি ম্যাচও আয়োজন করা হয়েছে। তন্মধ্যে ছিল একটা বিগ ম্যাচ। ‘মিনস্ক ডার্বি’তে মুখোমুখি হয় এফসি মিনস্ক ও ডায়নামো মিনস্ক।

ম্যাচটিতে দর্শক সমাগমও ভালোই হয়েছে। হাজার তিনেক দর্শক ছিলেন গ্যালারিতে। তাদের অনেকেই মাস্ক পরা ছিলেন। দেশটির ফুটবল কর্তারাও জানিয়েছেন, লিগ আয়োজনে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছেন তারা। অন্যদেরও সতর্ক থাকার ও স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন দেশটির ফুটবল সংগঠকরা।

বেলারুশ প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাসেঙ্কা অবশ্য করোনাভাইরাস নিয়ে অতটা উদ্বিগ্ন নন। করোনা মোকাবেলায় দেশের মানুষকে ভদকা খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। রাষ্ট্রপ্রধানের এমন নির্ভার থাকার কারণ, ইউরোপের অন্য দেশগুলোতে করোনাভাইরাসের বিষ-বাষ্প ছড়িয়ে গেলেও বেলারুশে খুব একটা ক্ষতি হয়নি। ৯৫ লক্ষ মানুষের দেশটিতে আক্রান্তের সংখ্যা এখনো তিন অংক ছোঁয়নি। এখন অবধি কেউ মারাও যাননি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে।