advertisement
আপনি দেখছেন

ক্লাব ফুটবলের ইতিহাসে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনায় খেলা অনেক খেলোয়াড়ই আছেন। কিন্তু দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে কোচিং করানো লোকের সংখ্যা মুষ্ঠিমেয়। ছোট্ট সেই তালিকার একজন রডোমির অ্যান্টিক। সোমবার রাতে না ফেরার দেশে চলে গেলেন ৭১ বছর বয়সী এই প্রাক্তন কোচ। বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে তার।

radomir antic ex real barce coach

শুধু রিয়াল-বার্সাই নয়, দল দুটির আরেক শক্ত প্রতিপক্ষ অ্যাটলেটিকো মাদ্রিদেরও কোচ ছিলেন অ্যান্টিক। রিয়ালের প্রধান কোচ হিসেবে নিযুক্ত থাকা এই সার্বিয়ান তিন মেয়াদে কাজ করেছেন অ্যাটলেটিকোর হয়ে। ২০০৩ সালে লুইস ফন ডাইকের উত্তরসূরি হিসেবে বার্সেলোনায় যোগ দেন তিনি।

ন্যু ক্যাম্প ছাড়ার পর আরো এক যুগ বিভিন্ন ক্লাবে কোচিং করিয়েছেন অ্যান্টিক। তবে ডাগ আউটে সেরা সময়টা তিনি পার করেছেন অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ হিসেবে। মাদ্রিদ জায়ান্টদের ১৯৯৬ সালে ডাবলস জিতিয়েছিলেন তিনি। কাল রাতে তার মৃত্যুর খবরটাও নিশ্চিত করেছে এই অ্যাটলেটিকো মাদ্রিদ।

২৭ বছর কোচিং করিয়েছেন অ্যান্টিক। এই সময়ে তার সঙ্গে সবচেয়ে বেশি সখ্যতা ছিল অ্যাটলেটিকো মাদ্রিদের। অ্যান্টিকের মৃত্যু সংবাদটা নাড়িয়ে দিয়েছে তাদের। এক বিবৃতিতে ক্লাবের প্রধান নির্বাহী মিগুয়েল অ্যাঙ্গেল গিল বলেছেন, ‘আমরা রডোমিরকে (অ্যান্টিক) হারিয়েছি। আমরা ক্লাবের হৃদপিন্ডের কিছুটা হারিয়েছি।’

মাদ্রিদে থাকাকালীন গিলের সঙ্গে কাজ করেছিলেন অ্যান্টিক। তার মৃত্যুতে কিছুটা মৃত্যু হয়েছে গিলেরও। তিনি বলেছেন, ‘তার কাছ থেকেই আমি জিততে শিখেছি। ব্যক্তি জীবনেও আমি তার কাছ থেকে অনেককিছু শিখেতে পেরেছি। একজন পেশাদার হওয়ার চেয়ে ভালো মানুষ হওয়াটা তার কাছেই শিখেছি। অ্যান্টিকের মৃত্যুটা আমার জন্য ‍খুব হতাশার। তার পরিবারের জন্য সমবেদনা জানানো ছাড়া আমি কিছুই করতে পারছি না।’