advertisement
আপনি দেখছেন

করেনাভাইরাস মহামারির প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে স্থগিত হয়েছে অনেক বড় বড় প্রতিযোগিতা। কোভিড-১৯ দুর্ভোগের কারণে এবার পেছানো হলো আফ্রিকান নেশনস কাপের আসর। এক বছর পিছিয়ে ২০২২ সালে টুর্নামেন্টটি আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)। তবে বাতিল করা হয়েছে মেয়েদের আসরটি।

riyad mahrez algeria vs senegal afcon final 1

আগামী বছর ক্যামেরুনে মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের আয়োজন করার কথা ছিল। কিন্তু বাছাইপর্ব শেষ হয়নি এখনো। কার্যত যা পরিস্থিতি তাতে বাছাইপর্বের ম্যাচগুলো নির্ধারিত সময়ের মধ্যে আয়োজন করা প্রায় অসম্ভব। তাই ঝুঁকি এড়াতে ছেলেদের টুর্নামেন্ট এক বছর পিছিয়ে দিল সিএএফ। এ বছরের শেষ দিকে মেয়েদের টুর্নামেন্ট থাকলেও তা বাতিল করা হলো।

মঙ্গলবার রাতে কার্যনিবাহীদের বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানিয়েছে সিএএফ। বৈঠক শেষে সংগঠনটির প্রেসিডেন্ট আহমদ জানিয়েছেন, ঝুলে থাকা আফ্রিকান নেশনস চ্যাম্পিয়নসশিপের আসর আয়োজন করা হবে আগামী জানুয়ারিতে। টুর্নামেন্টটির সময়সূচি ও ফিকশ্চার পরবর্তীতে প্রকাশ করা হবে বলে জানিয়েছে সিএএফ। এই আসরটি এ বছরের এপ্রিলে আয়োজন করার কথা ছিল।

ক্লাব ফুটবল নিয়েও সিদ্ধান্ত এসেছে বৈঠক থেকে। আগামী এপ্রিলে পুনরায় চালু হবে আফ্রিকান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর। টুর্নামেন্টটি সেমিফাইনালে এসে স্থগিত হয়ে যায়। উয়েফা চ্যাম্পিয়নস লিগের মতো এই প্রতিযোগিতাও হবে এক রাউন্ডে। সিএএফ জানিয়েছে, এ বছর আয়োজন করা হবে না আফ্রিকান বর্ষসেরার অনুষ্ঠান।

sheikh mujib 2020