advertisement
আপনি দেখছেন

জার্মান ঘরোয়া ফুটবলের সব রেকর্ড যেন একে একে ভেঙে ফেলবেন রবার্ট লেভানডফস্কি। পোলিশ স্ট্রাইকারকে ডাকছে আরো একটা নতুন রেকর্ড। আর একটা গোল করলেই পূর্বসূরি জার্ড মুলারকে ছাড়িয়ে যাবেন লেভা; হয়ে যাবেন জার্মান বুন্দেসলিগার এক মৌসুমের সর্বোচ্চ গোলদাতা।

bayern munich robert lewandvoski

বরুসিয়া ডর্টমুন্ডে থাকাকালীন নিজের জাত চিনিয়েছেন লেভানডফস্কি। তাকে উড়িয়ে আনে বায়ার্ন মিউনিখ। লেভা যোগ দেওয়ায় বাভারিয়ানদের শক্তি বেড়ে যায় কয়েকগুণ। বুন্দেসলিগায় অপ্রতিরোধ্য হয়ে ওঠে তারা। আরো একবার লিগ শিরোপা জয়ের খুব সামনে চলে এসেছে বায়ার্ন মিউনিখ।

বাভারিয়ানদের এই যাত্রার স্বপ্নসারথী লেভানডফস্কি। বরাবরের মতো এই মৌসুমেও আগুন ঝরিয়েছেন তিনি। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে ৩৮ ম্যাচে করেছেন ৪৬ গোল। ইনজুরি বাধা হয়ে না দাঁড়ালে অনেক আগেই হয়তো গোলের হাফসেঞ্চুরি পেরিয়ে যেতেন ৩২ বছর বয়সী এই স্ট্রাইকার।

সম্প্রতি তিনি ভাগ বসিয়েছেন বুন্দেসলিগার এক মৌসুমের সর্বোচ্চ গোলদাতা মুলারের রেকর্ডে। দুজনের গোলসংখ্যা এখন সমান ৩৯টি। লিগে এখনো দুটি ম্যাচ বাকি আছে বায়ার্ন মিউনিখের। অর্থাৎ বাভারিয়ানদের কিংবদন্তিকে পেছনে ফেলতে মাত্র এক ম্যাচ দরকার লেভার। ক্লাবের সাবেক স্ট্রাইকার গোমেজ তাকে জানিয়েছেন অগ্রিম শুভকামনা।

bayern munich striker robert lewandowski

শুক্রবার ক্লাবের ওয়েবসাইটে বায়ার্ন মিউনিখের প্রাক্তন জার্মান স্ট্রাইকার বলেছেন, ‘প্রাক-মৌসুম ম্যাচ না খেলে, ইনজুরির প্রকোপের মধ্যে দিয়েই মুলারের রেকর্ডের খুব কাছে এসেছে লেভা। এতেই বোঝা যায় ও কতটা পেশাদার এবং কোন জাতের স্ট্রাইকার। (এক মৌসুমে লিগে) মেসি ৫০ গোল করেছে, রোনালদো ৪৮টি। আমি আশা করছি লেভা আরো গোল করবে ভবিষ্যতে।’

গত মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৫টি গোল করেছেন লেভানডফস্কি। ছন্দটা এই মৌসুমেও ধরে রেখেছেন। লেভার এই পারফরম্যান্সে মুগ্ধ গোমেজ বলেছেন, ‘সম্প্রতি যখন ওর সাথে আমার দেখা হয়েছে তখন বলেছি, তুমি ব্যতিক্রমী খেলোয়াড়, ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি এবং জ্লাতান ইব্রাহিমোভিচের মতো।’