advertisement
আপনি দেখছেন

অলিম্পিক গেমসে অভিষেক ম্যাচটা দুঃস্বপ্ন উপহার দিল জাম্বিয়া নারী ফুটবল দলকে। বুধবার টোকিও অলিম্পিকে ফুটবল ইভেন্টের ম্যাচে আফ্রিকান দলটি হজম করেছে ১০ গোল! ম্যাচটা শেষ পর্যন্ত ১০-৩ গোলে জিতেছে ইউরো চ্যাম্পিয়ন ও বিশ্বকাপ রানার্সআপ নেদারল্যান্ডস নারী ফুটবল দল।

tokyo olympic netherland vs zambia

১৩ গোলের ম্যাচে হ্যাটট্রিক হয়েছে দুটি। ডাচদের হয়ে হ্যাটট্রিকসহ চার গোল করেছেন মেডিমা। দুই গোল মার্টেন্সের। বাকি গোলগুলো করেছেন ডাচ চার ফুটবলার। ওদিকে জাম্বিয়ার পক্ষে তিনটি গোলই করেছেন অধিনায়ক বারব্রা বান্ডা। ১৯, ৮২ ও ৮৩ মিনিটে গোলগুলো করেছেন তিনি। তাতেই হলো ইতিহাস।

আফ্রিকান প্রথম নারী ফুটবলার হিসেবে অলিম্পিক গেমসে হ্যাটট্রিক করেছেন বারব্রা। ২১ বছর বয়সী এই ফুটবলার অবশ্য পেশাদার বক্সার। বক্সিংয়ের সঙ্গে ফুটবলেও ভীষণ পারদর্শী তিনি। দেশের হয়ে অলিম্পিকে করেছেন প্রথম গোল। তাই ম্যাচটা জাম্বিয়ার জন্য লজ্জার হলেও এক অর্থে তার কাছে গর্বের।

মেয়েদের র্যাঙ্কিংয়ে ১০০ ধাপ পিছিয়ে থাকা জাম্বিয়া যে নেদারল্যান্ডসের কাছে বড় ব্যবধানে হারবে সেটা এক প্রকার অনুমিতই ছিল। তাই বলে ডাচদের ১০ গোলের বৃষ্টি ছিল অকল্পনীয়। তবে এতগোল হজমের পরও হাল ছাড়েনি আফ্রিকান প্রতিনিধিরা। ম্যাচ শুরুর ১৫ মিনিটে তিন গোল হজম করা দলটা প্রথম গোলের শোধ দেয় ১৯ মিনিটে। শেষ দিকে আরো দুটি গোল করে জাম্বিয়া।