advertisement
আপনি দেখছেন

গত ১১ জুলাই ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত কোপা আমেরিকার ফাইনালে স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। এর মাধ্যমে জাতীয় দলের হয়ে বহুল আকাঙ্ক্ষিত শিরোপা খরা কেটেছে এলএমটেনের। আলবিসেলেস্তেদের পরিচালক সিজার লুইস মেনোত্তি বলছেন, দিয়েগো ম্যারাডোনা বেঁচে থাকলে শিরোপা জয়ের পর মেসিকে জড়িয়ে ধরতেন।

messi and maradona 2মেসি এবং ম্যারাডোনা

গত বছরের ২৫ নভেম্বর হার্ট অ্যাটাক জনিত কারণে না ফেরার দেশে পাড়ি জমান ম্যারাডোনা। তার কিছুদিন আগে এই কিংবদন্তির মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়। কয়েকদিন হাসপাতালে থাকার পর ডাক্তাররা তাকে পুনর্বাসন কেন্দ্রে পাঠিয়েছিলেন।

১৯৮৬ সালের বিশ্বকাপে ম্যারাডোনার জাদুময় পারফরম্যান্স মন ভরিয়ে দিয়েছিল ফুটবলপ্রেমিদের। সেবার একক নৈপুণ্যে আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা জেতান। ১৯৯০ বিশ্বকাপেও দলকে ফাইনালে তোলেন। সেবার জার্মানির কাছে হেরে শিরোপা হাতছাড়া করে আলাবসেলেস্তেরা।

messi and maradona 3

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে ক্যারিয়ার শুরু করেন ম্যারাডোনা। খেলেছেন স্প্যানিশ লা লিগার দল বার্সেলোনাতেও। সোনালী সময় কাটিয়েছেন নাপোলিতে। ইতালিয়ান সিরি আর ক্লাবটির হয়ে দুটি শিরোপা জিতেছেন ফুটবল জাদুকর।

ম্যারাডোনার কোচিংয়ে ২০১০ সালের বিশ্বকাপে খেলেছে আর্জেন্টিনা। সেবার জার্মানির কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় দলটি। রেডিও ভিলা ত্রিনিদাদকে দেওয়া এক সাক্ষাৎকারে মেনোত্তি বলেন, ‘ম্যারাডোনা বেঁচে থাকলে আর্জেন্টিনার কোপা আমেরিকার শিরোপা জয় দেখে সীমাহীন খুশি হতেন। মেসিকে জড়িয়ে ধরতেন এবং চোখের পানি ফেলতেন।’

কোপা আমেরিকায় দুর্দান্ত সময় পার করেছেন মেসি। চার গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও পাঁচটি। ছয়বারের ব্যালন ডি অর জয়ীর প্রশংসা করে মেনোত্তি বলেন, ‘মেসি সেরা ছন্দে আছে। কোপা আমেরিকায় সে দলের জন্য অনেক কিছু করেছে। মেসি সব দিক থেকেই সেরা।’