advertisement
আপনি পড়ছেন

সবশেষ দলবদলের মৌসুমে ঠিকানা পাল্টেছেন গত দেড় দশকের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। মেসির অভাব টের পাওয়া বার্সেলোনা স্প্যানিশ লিগ টেবিলের আট নম্বরে নেমে গেছে। আর রোনালদোর অনুপস্থিতি ছয়ে নামিয়েছে জুভেন্টাসকে। তুরিনের বুড়িদের অবস্থা আরো শোচনীয় ছিল।

ronaldo manchester united 2021 22ফের ম্যানইউর জার্সিতে রোনালদো

টানা দুই জয়ে টেবিলে প্রমোশন হয় সাদা-কালো শিবিরের। যদিও সবশেষ ম্যাচে জিততে পারেনি তারা। ভেনিজিয়ার মাঠে হোঁচট খেয়েছে দলটি। ওই ম্যাচ তো বটেই, চলমান মৌসুমজুড়ে রোনালদোর শূন্যতা তাড়িয়ে বেড়াচ্ছে জুভেন্টাসকে। এতদিন স্বীকার না করলেও অবশেষে তা মেনে নিলেন ক্লাবটির সহ-সভাপতি পাভেল নেদভেদ।

রোনালদোর সঙ্গে জুভেন্টাসের চুক্তি ছিল এই মৌসুম পর্যন্ত। কিন্তু দলবদলের শেষদিন নাটকীয়ভাবে পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে যান পর্তুগিজ যুবরাজ। ‘সিআর সেভেন’কে ওই সময়ে বিক্রি করাটাকে ভুল সিদ্ধান্ত বলে মনে করছেন ক্লাবকর্তা নেদভেদ। এখন রোনালদোর জন্য আফসোস হচ্ছে তার।

pavel nedved juventusপাভেল নেদভেদ

দীর্ঘ নয় মৌসুম পর ইতালিয়ান লিগে রাজত্ব হাতছাড়া হয়েছে জুভেন্টাসের। তাদের হটিয়ে লিগ জেতে ইন্টার মিলান। অথচ দল ব্যর্থ হলেও গত মৌসুমে সর্বোচ্চ ২৯ গোল করেছেন রোনালদো। এই গোলমেশিনকে প্রায় ১৩ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে হাতছাড়া করে জুভরা। রোনলদোর জায়গায় এভারটন থেকে ময়েজ কিনকে উড়িয়ে এনেছে তারা।

এ ছাড়া দলে আছেন অভিজ্ঞ দুই ফরওয়ার্ড পাওলো দিবালা ও আলভারো মোরাটা। গোল করছেন অন্যরাও। তবু রোনালদোর অনুপস্থিতি টের পাচ্ছেন ক্লাবকর্তা নেদভেদ। রোববার রাতে তিনি বলেছেন, ‘চিয়েসা, বার্নাডেস্কি আপনাকে ১০-১৫টি গোল দিতে পারে। কিন্তু সত্যিকার অর্থে আমরা ৩০ গোল করা একজন খেলোয়াড় (রোনালদো) হারিয়েছি।’

অবশ্য রোনালদোকে হারালেও এই মৌসুমে লিগ শিরোপা উদ্ধারের স্বপ্নটা ছাড়েনি জুভেন্টাস। নেদভেদ বলেছেন, ‘আমাদের বেঞ্চের খেলোয়াড়দেরও উন্নতি করতে হবে। তাহলে আমাদের শীর্ষে ওঠার সুযোগ থাকবে।’ উল্লেখ্য, জুভেন্টাসের হয়ে তিন মৌসুমে ১৩৪ ম্যাচে ১০১টি গোল করে ইংলিশ ফুটবলে ফিরে গেছেন রোনালদো।