advertisement
আপনি পড়ছেন

২০০৫ থেকে ২০২২ সাল। গত ১৭ বছরে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ বদল করা হয়েছে ২৬ বার। এ সময়ে দায়িত্ব পালন করেছেন ২২ জন কোচ! ফুটবল দলের প্রধান কোচের মিউজিকাল চেয়ারটিতে তিন মাসের জন্য বসেছিলেন টম সেন্টফিটও। কিন্তু তার ওপর আস্থা রাখতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। স্বল্পমেয়াদি চুক্তির পর বেলজিয়ান কোচকে বিদায় করে দেয় তারা।

tom saintfietটম সেন্টফিট

বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর সেন্টফিট দায়িত্ব নেন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর। সেখানে টিকতে পারেননি তিনি। যোগ দেন ইউরোপিয়ান দল মালটায়। থিতু হতে পারেননি সেখানেও। দীর্ঘ ২৫ বছরে ২০টিরও বেশি দলের দায়িত্ব পালন করা বেলজিয়ান কোচ স্বপ্নের ঠিকানা খুঁজে পেয়েছেন জাম্বিয়ায়। ২০১৮ সাল থেকে আফ্রিকার এই দলটার দায়িত্ব পালন করছেন তিনি।

আড়াই দশকের কোচিং ক্যারিয়ারে জাম্বিয়াতেই সবচেয়ে বেশি সময় কাটছে তার। ৪৮ বছর বয়সী কোচের অধীনে প্রথমবার আফিকান নেশনস কাপে অংশ নিয়েই ইতিহাস গড়ল জাম্বিয়া। সেন্টফিটের কোচিং নৈপুণ্যে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে দলটি। সোমবার রাতে নকআউট পর্বের ম্যাচে গিনিকে ১-০ গোলে হারিয়ে স্বপ্নযাত্রায় আরো একধাপ এগোলো জাম্বিয়া। আগামী শনিবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ক্যামেরুন কিংবা কমোরস।

zambia have wonগিনিকে হারিয়েছে জাম্বিয়া

পুরো দেড় ঘণ্টায় এক গোল হলেও থ্রিলার উপহার দিয়েছে ম্যাচটা। দুই দলই খেলা শেষ করেছে দশজনের দল নিয়ে। ৭১ মিনিটে বোলোনা ফরওয়ার্ড মুসা ব্যারো ম্যাচের একমাত্র ও জয়সূচক গোল করে জাম্বিয়ার পক্ষে গড়েন ইতিহাস। লিড ধরে রাখতে প্রাণপণ লড়াই করেছে জাম্বিয়া। ৮৭ মিনিটে নিজে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে লাল কার্ড দেখলেন গিনি ফুটবলার ইব্রাহিমা কন্তেও।