advertisement
আপনি পড়ছেন

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ দুই ম্যাচে হেরেছে চেলসি। এর মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন লিগে শেষ আটের প্রথম পর্বে রিয়াল মাদ্রিদের বিপক্ষে পরাজয় ক্লাবটির জন্য একটু বেশিই বেদনাদায়ক। সেটা কোনোভাবেই ভুলতে পারছেন না চেলসি কোচ টমাস টুখেল। চকলেটের শরনাপন্ন হতে হচ্ছে চেলসি বসকে।

chelsea coach thomas tuchelচেলসি কোচ টমাস টুখেল

চ্যাম্পিয়নস লিগের গত আসরে শিরোপা জেতার পথে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদকে হারিয়েছিল চেলসি। এবার কোয়ার্টার ফাইনালেই লস ব্লাঙ্কোসদের পেয়েছে ব্লুজরা। কিন্তু গত ৭ এপ্রিল ঘরের মাঠ স্ট্যাম্পফোর্ড ব্রিজে প্রথম পর্বে ৩-১ গোলে হেরে শেষ চারের পথ অনেকটাই রুদ্ধ করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবটি।

প্রথম পর্বে চেলসি হেরেছে মূলত করিম বেনজেমার কাছে। একাই তিনবার জালে বল পাঠিয়েছেন দুর্দান্ত ফর্মে থাকা এই ফরোয়ার্ড। স্বাগতিকদের হয়ে একটি গোল শোধ করেন জার্মান তারকা কাই হাভার্টস। দ্বিতীয় লেগে আগামী ১৩ এপ্রিল সান্টিয়াগো বার্নাব্যুতে কার্লো আনচেলত্তির শিষ্যদের মোকাবেলা করবে চেলসি।

chelsea coach thomas tuchel 1চেলসি কোচ টমাস টুখেল

তার আগে নিজেদের ভুল থেকে শিক্ষা নিতে প্রথম ম্যাচের ভিডিও জহুরীর চোখে অবলোকন করছেন টুখেল। সে সময়ই হারের কষ্ট ভুলতে অভিনব কায়দা অবলম্বন করতে হচ্ছে সাবেক পিএসজি কোচকে। এক সাক্ষাৎকারে টুখেল বলেন, 'রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেই ম্যাচটার ভিডিও দেখতে আমাকে যে পরিমাণ চকলেট খেতে হচ্ছে, সেটা অকল্পনীয়।'

‘মাঝরাতে আপনি বসে আছেন এটা কখনই ভালো কথা নয়। আপনি লেখা শুরু করলেন, একটানা লিখে গেলেন। একটা সময় আপনি বুঝতে পারলেন যে, অনেক বেশি লিখে ফেলেছেন এবং পরাজয়ের কারণ খুঁজে বের করতে ও পরের ম্যাচের কৌশল সাজাতে অনেক বেশি সময় দিচ্ছেন। যেন আপনি সে দুঃখ ভুলে যেতে পারেন।’ যোগ করেন টুখেল।