advertisement
আপনি পড়ছেন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে ইউরোপিয়ান তথা বিশ্ব ফুটবল অঙ্গনে। ইউক্রেনে সেনা আগ্রাসনের দায়ে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ পর্ব থেকে নির্বাসিত হয়েছে রাশিয়া। আর মানবিক কারণে স্থগিত করা হয়েছে ইউক্রেনের ম্যাচটি। অবশেষে গতকাল বৃহস্পতিবার রাতে ম্যাচটির জন্য সূচি ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ukraine footballইউক্রেন ফুটবল

নতুন সূচিতে আগামী ১ জুন প্লে-অফের সেমিফাইনাল ম্যাচ খেলবে ইউক্রেন। ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড। স্কটিশদের জন্য অনুপ্রেরণা, ম্যাচটি তারা খেলবে ঘরের মাঠ হ্যাম্পডেন পার্কে। এই ম্যাচের জয়ী দল প্লে-অফের ফাইনালে লড়বে ‘হান্ড্রেড মিলিয়নম্যান’ খ্যাত গ্যারেথ বেলের ওয়েলসের সঙ্গে। ৫ জুন ওয়েলসের মাঠ কার্ডিফ স্টেডিয়ামে বিশ্বকাপের টিকিট নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে।

প্লে-অফ সেমিফাইনালে ওয়েলস বিদায় করে অস্ট্রিয়াকে। ওই সময় ইউক্রেন-স্কটল্যান্ড ম্যাচটি মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু তার আগেই যুদ্ধ শুরু হয়ে যায়। ফলে ২৪ মার্চের ম্যাচটি স্থগিত করা হয়। অবশেষে ঝুলে থাকা ম্যাচটি আলোর মুখ দেখতে যাচ্ছে। চূড়ান্ত জয়ী দলটি বিশ্বকাপের গ্রুপপর্বে লড়বে ইংল্যান্ড, ইরান ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

আগামী ২১ নভেম্বরে কাতারে পর্দা উঠবে ফুটবল মহাযজ্ঞের। ১৮ ডিসেম্বর দেশটির রাজধানী দোহায় অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী ম্যাচ। মধ্যপ্রাচ্যে এটাই হতে যাচ্ছে প্রথম বিশ্বকাপ। ইতিমধ্যে টুর্নামেন্টের টিকিট নিশ্চিত হয়েছে স্বাগতিক কাতারসহ ২৯টি দেশের। বাকি তিনটি দল আসবে বাছাইয়ের শেষ ধাপ প্লে-অফের গণ্ডি পেরিয়ে।