advertisement
আপনি পড়ছেন

মৌসুমের মাঝপথে ঘুরে দাঁড়ানো বার্সেলোনা পথ হারিয়েছে হঠাৎ। টানা পরাজয়ে শিরোপা জয়ের ক্ষীণ সম্ভাবনাটুকু দূরে পালিয়েছে। বাকি থাকা ম্যাচগুলোতে দল কেমন করে সেটাই এখন জাভি হার্নান্দেজের চিন্তার কেন্দ্রবিন্দু। কারণ এভাবে হারতে থাকলে শেষ চারে থেকে চ্যাম্পিয়নস লিগের আসন্ন আসরে জায়গা করে নেওয়া কঠিন হয়ে যাবে কাতালানদের।

barcelona vs rayo 3মাঝারি মানের দল রায়ো ভায়োকানোর কাছে হেরেছে বার্সেলোনা

স্প্যানিশ লা লিগার সবশেষ ম্যাচে গতকাল রায়ো ভায়োকানোর কাছে ১-০ গোলে হেরেছে বার্সেলোনা। ৩৩ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শিরোপা জয়ের খুব কাছাকাছি অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে আছে ব্লুগ্রানাররা। এরপরও স্বস্তিতে থাকার কোনো কারণ খুঁজে পাচ্ছে না সার্জি বুসকেটসরা। 

বার্সেলোনার ঘাড়ে কড়া নিঃশ্বাস ফেলছে সেভিয়া। বার্সেলোনার সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে জোলেন লোপেতেগুইয়ের দল। অ্যাটলেটিকো মাদ্রিদের অবস্থানও খুব বেশি দূরে নয়। ৬১ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে গত আসরের চ্যাম্পিয়নরা। শেষ চারে থেকে মৌসুম শেষ করতে চাইলে বাকি থাকা পাঁচ ম্যাচে দারুণ কিছু করতে হবে জাভির শিষ্যদের।

xavi hernandez sad 6জাভি হার্নান্দেজ

এ নিয়ে লিগে সবশেষ তিন ম্যাচের মধ্যে দুটিতেই হারল বার্সেলোনা। রায়ো ভায়োকানোর বিপক্ষে ম্যাচ শেষে সাংবাদিকদের সাথে আলাপচারিতায় জাভি বলেন, ‘ম্যাচে সমতায় ফেরার মতো বেশকিছু সুযোগ তৈরি করেছিল ছেলেরা। সেসব কাজে লাগিয়ে সমতায় ফিরতে পারলে হয়তো ম্যাচটাই জিততে পারতাম। সেটা পারিনি। এখন চ্যাম্পিয়নস লিগে খেলার দৌড়ে টিকে থাকতে আমরা নিজেদের কঠিন পরিস্থিতিতে ঠেলে দিলাম।’

টানা হারের মাঝে থেকেও চ্যাম্পিয়নস লিগে জায়গা করে নেওয়ার পাশাপাশি দ্বিতীয় স্থানের প্রত্যাশা করছেন বার্সেলোনা কোচ, ‘দ্বিতীয় স্থানের জন্য লড়াই করা সমর্থক ও খেলোয়াড়দের জন্য তেমন প্রেরণাদায়ক কিছু না। আমাদের চ্যাম্পিয়নস লিগে খেলতেই হবে। পরের মৌসুমে চ্যাম্পিয়নস লিগের সুর আমরা শুনতে চাই।’