advertisement
আপনি পড়ছেন

উড়তে থাকা বার্সেলোনা হঠাৎই পথ হারিয়েছে। বিশেষ করের ঘরের মাঠ ন্যু ক্যাম্পে সাম্প্রতিককালে কাতালানদের বেশ অচেনা লাগছে। সব প্রতিযোগিতা মিলিয়ে পরিচিত দর্শকদের সামনে টানা তিন ম্যাচ হেরেছে জাভি হার্নান্দেজের দল। আকস্মিক এই বিপর্যয়ের নেপথ্য কারণ ঘাঁটলে অনেক কিছুই বেরিয়ে আসবে। এর অন্যতম কারণ পেদ্রির অনুপস্থিতি।

dani alves pedri and gaviঅন্যতম কারণ পেদ্রির অনুপস্থিতি

ছন্দপতনের শুরুটা হয়েছিল ইন্ট্র্যাক্ট ফ্র্যাঙ্কফুর্টের বিপক্ষে ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগ দিয়ে। এরপর স্প্যানিশ লা লিগায় কাদিজ ও রায়ো ভায়োকানোর বিপক্ষেও হারতে হয়েছে বার্সাকে। তিনটি ম্যাচেই একজনের অভাব কাতালানদের খুব ভুগিয়েছে। দলের অপরিহার্য অংশ হয়ে ওঠা ওই ফুটবলারের নাম পেদ্রি। হেরে যাওয়া শেষের ম্যাচগুলোর একটিতেও খেলেননি তিনি।

বার্সার অবশ্য কিছুই করার ছিল না। চোটের কারণে এই মৌসুমের প্রায় অর্ধেক সময় মাঠের বাইরে থাকতে হয়েছে স্প্যানিশ দরুণ তুর্কিকে। অথচ পেদ্রি মাঠে থাকার সময় কাতালান জায়ান্টরা হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া, রিয়াল মাদ্রিদ এবং সেভিয়ার মতো শক্তিশালী দলগুলোকে। ইনজুরি নিয়ে পেদ্রি ফের মাঠের বাইরে চলে গেছেন। আর দুর্দশাও লেগে যায় বার্সার ওপর।

পরিসংখ্যান বলছে, লা লিগার এই মৌসুমে পেদ্রি যে ১২টি ম্যাচ খেলেছেন তার একটিতেও হারেনি বার্সেলোনা। জিতেছে দশ ম্যাচে এবং ড্র করেছে অন্য দুটিতে। পেদ্রির উপস্থিতিতে লা লিগায় ৩৬ পয়েন্টের ৩২ পয়েন্টই পেয়েছে বার্সা। তাকে ছাড়া খেলতে নেমে ৬৩ পয়েন্টের মধ্যে ৩২ পয়েন্টই হারিয়েছে দলটি। এই পরিসংখ্যানটিই বলে দিচ্ছে বার্সা পেদ্রি নির্ভর হয়ে পড়েছে।

কেবল পেদ্রি নন, বার্সার ভরাডুবির কারণ দ্যানি আলভেজের শূন্যতাও। নতুন মৌসুমের পরিকল্পনা করতে এই মৌসুম থেকেই দল নিয়ে কাঁটাছেড়া করছেন দলটির কোচ জাভি। শেষ দুটি ম্যাচে প্রায় আলাদা দুটি দল তিনি খেলিয়েছেন শুরুর একাদশে। এ জন্য ব্রাজিলিয়ান ডিফেন্ডার আলভেজকে পর্যন্ত খেলানো প্রয়োজন মনে করেননি স্প্যানিশ কোচ।

হঠাৎ পথ হারিয়ে ফেলা বার্সেলোনার জন্য এখন লা লিগার সেরা চারে থেকে মৌসুম শেষ করাই বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। ৩৩ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে কার্যত টেবিলের দুইয়ে আছে কাতালানরা। সমান ম্যাচ ও পয়েন্ট থাকা সত্ত্বেও গোলগড়ে পিছিয়ে তিনে থাকল সেভিয়া। চারে থাকা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরে আছে ৬১ পয়েন্ট। ৫৭ পয়েন্ট নিয়ে পাঁচে রিয়াল বেটিস।