advertisement
আপনি পড়ছেন

চলতি মৌসুমের শুরু থেকেই নিজেদের হারিয়ে খুঁজছে বার্সেলোনা। প্রধান কোচ রোনাল্ড কোম্যানকে সরিয়ে দেওয়ার পর থেকে ধীরে ধীরে গুছিয়ে উঠছে কাতালান জায়ান্টরা। সেরা চারে থেকে স্প্যানিশ লা লিগার মৌসুম শেষ করতে পারবে কি-না, এমন শঙ্কা জাগলেও নতুন কোচ জাভি হার্নান্দেজের অধীনে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে তারা।

xavi and haalandজাভি ও হল্যান্ড

মৌসুম এখন প্রান্তসীমায়। বার্সা মৌসুম শেষ করতে চলেছে কোনো শিরোপা ছাড়াই। তাদের সব পরিকল্পনা এখন আগামী মৌসুম ঘিরে। কিন্তু চাইলেও নতুন মৌসুমের জন্য দলকে ঢেলে সাজাতে পারছেন না দলটির প্রধান কোচ জাভি। এর মূল কারণ আর্থিক দুরবস্থা। এ কারণেই আর্লিং হল্যান্ডকে দলে টানার লড়াইয়ে মাঠে নামতে পারেনি বার্সা।

মৌসুমের শুরুর দিকে আর্থিক টানাপোড়নের কারণে ক্লাবের ইতিহাসের সেরা ফুটবলার লিওনেল মেসিকে হারিয়েছে বার্সেলোনা। হল্যান্ডকে দলে টানার সুযোগও হাতছাড়া করেছে তারা। ব্রিটিশ মিডিয়া দ্য অ্যাথলেটিকের খবর অনুসারে, আগামী মৌসুমে ম্যানচেস্টার সিটিতে যোগ দিচ্ছেন নরওয়েজান স্ট্রাইকার।

barcelona logo 13বার্সেলোনা

বলতে গেলে সস্তা দামেই হল্যান্ডকে পাচ্ছে সিটি। বুরুসিয়া ডর্টমুন্ড থেকে তাকে উড়িয়ে আনতে সিটির খরচ হচ্ছে ৭৫ মিলিয়ন ইউরো, যা বাজার বিবেচনায় কমই। কিন্তু এ অর্থই বার্সার কাছে পাহাড়সম। এ কারণে ইচ্ছে থাকা সত্ত্বেও ডর্টমুন্ড তারকাকে দলে টানার লড়াইয়ে নামতে পারেনি স্প্যানিশ ক্লাবটি। ক্লাবের কঠিন বাস্তবতা মেনে নিয়েছেন জাভি।

সোমবার রাতে সংবাদ সম্মেলনে বার্সা কোচ সরল স্বীকারোক্তি দিয়েছেন। হল্যান্ড ইস্যুতে জাভি বলেছেন, ‘আনুষ্ঠানিকভাবে এখনো (হল্যান্ডের দলবদল) কিছু হয়নি। হওয়ার পর বলবেন। তবে আমাদের পরিকল্পনা থেকে আমি ওকে বাদ দেইনি। সত্যি বলতে আমাদের অর্থনৈতিক অবস্থা ভালো নয়। আর্থিক সমস্যার কারণে এটা (হল্যান্ডকে দলে টানতে না পারা) হয়েছে।’