advertisement
আপনি পড়ছেন

প্রস্তাবটা উঠেছিল অনেক আগে। গত বছর তো পুরো বিষয়টিই নাড়িয়ে দিল। অপেক্ষা ছিল অনুমোদনের। আজ মঙ্গলবার সেটাও চলে এলো। দল বাড়ানো হয়েছে ইউরোপের শীর্ষস্থানীয় প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়নস লিগে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি নিশ্চিত করেছে উয়েফা।

champions league logoদল বাড়ল চ্যাম্পিয়নস লিগে

পরিবর্তনটা অবশ্য এখন থেকেই নয়, বদল আসছে আগামী ২০২৪-২৫ মৌসুম থেকে। এর আগ পর্যন্ত টুর্নামেন্ট হবে যথারীতি ৩২ দলেই। এরপরই চ্যাম্পিয়নস লিগে বাড়তি চার দল অংশ নেবে। ৩৬ দল নিয়ে যাত্রা শুরু করবে আলোচিত ওই মৌসুম। কীভাবে বাড়তি চারটি দল টুর্নামেন্টে অংশ নেবে সেটাও জানিয়ে দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থা।

চ্যাম্পিয়নস লিগের আগের মৌসুমে দুর্দান্ত খেলেও শিরোপা জিততে না পারা দুটি দল পরের মৌসুমে সরাসরি খেলবে মূলপর্বে। তাতে ঘরোয়া লিগে দলগুলোর অবস্থান যেমনই থাকুক না কেন। এমনকি লিগ থেকে অবনমন হলেও ইউরোপের এলিট ক্লাবের মঞ্চে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাবে তারা। উদাহরণ হিসেবে এই মৌসুমে স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালের কথা বলা যেতে পারে।

logo of uefa champions league 1দল বাড়ল চ্যাম্পিয়নস লিগে

প্রতিযোগিতায় দল বাড়ায় স্বাভাবিকভাবেই টুর্নামেন্টের ফরমেটে আসছে পরিবর্তন। থাকছে না কোনো গ্রুপপর্ব। রবিন লিগ রাউন্ডে সবকটি দল আটটি করে ম্যাচ খেলবে। এর মধ্যে থাকবে চারটি অ্যাওয়ে ম্যাচ এবং চারটি হোম ম্যাচ। এখান থেকে দলগুলো শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ খেলবে।

অর্থাৎ পরিবর্তনটা কেবল গ্রুপপর্ব নিয়ে। শেষ ষোলো থেকে সব রাউন্ডই হবে যথারীতি আগের মতো নক আউট পর্বের। আজ ভিয়েনাতে নতুন এই টুর্নামেন্ট এবং দল বাড়ানোর বিষয়টির অনুমোদন দিয়েছে উয়েফা। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে টুর্নামেন্টের সার্বিক বিষয়বস্তু ব্যাখ্যা করে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা।