advertisement
আপনি পড়ছেন

ফেয়েনুর্ড রটারডামকে হারিয়ে উয়েফা কনফারেন্স লিগের শিরোপা ঘরে তুলেছে রোমা। এর মাধ্যমে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন জোসে মরিনহো। প্রথম কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ এবং কনফারেন্স লিগ জেতার কীর্তি গড়েছেন স্পেশাল ওয়ান। এরপর এই কিংবদন্তি কোচ জানিয়েছেন, রোমাতেই থেকে যেতে চান তিনি।

jose morinho 2জোসে মরিনহো

এয়ার আলবেনিয়া স্টেডিয়ামে ম্যাচের ৩২ মিনিটে রোমার হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন নিকোলো জানিওলা। সতীর্থ জিয়ানলুকা মানচিনি মাঝমাঠ থেকে ফেয়েনুর্ডের ডি বক্সে ক্রস দেন। এরপর সামনে এগিয়ে আসেন ফেয়েনুর্ডের গোলরক্ষক জাস্টিন বিজলো। তাকে বোকা বানিয়ে বা পায়ের আলতো টোকায় জালে বল জড়ান ইতালিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার জানিওলা।

বাকি সময় কোন দল তিন কাঠির নিচে বল পাঠাতে পারেনি। তাতেই দীর্ঘ ৬১ বছর পর ইউরোপিয়ান শিরোপা খরা কাটায় সিরিএ’র দলটি। এর আগে ১৯৬১ সালে ফেয়ার্স কাপের শিরোপা জিতেছিল রোমা। ১৯৭১ সালের পর টুর্নামেন্টটি আর মাঠে গড়ায়নি।

roma have won conference leagueশিষ্যদের সাথে শিরোপা উদযাপন করছেন পর্তুগীজ কোচ

ফেয়েনুর্ডকে হারানোর মাধ্যমে চারটি ভিন্ন ক্লাবের হয়ে ইউরোপিয়ান শিরোপা জেতার স্বাদ নিলেন মরিনহো। এর আগে পোর্তোর হয়ে চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা কাপ, ইন্টার মিলানকে চ্যাম্পিয়নস লিগ এবং ম্যানচেস্টার ইউনাইটেডকে ইউরোপা লিগ জিতিয়েছিলেন সাবেক পর্তুগীজ তারকা খেলোয়াড়।

এ নিয়ে পঞ্চমবারের মতো ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে উঠেছিলেন মরিনহো। চ্যাম্পিয়ন হয়েছেন প্রতিবারই। অন্যদিকে দ্বিতীয় কোচ হিসেবে পাঁচটি ইউরোপিয়ান শিরোপা জেতার রেকর্ড গড়েছেন ৫৯ বছর বয়সী মরিনহো। সর্বপ্রথম এই কীর্তি গড়েন জোভান্নি ত্রাপাত্তোনি।

গত বছরের ১৯ এপ্রিল মরিনহোকে বরখাস্ত করে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহাম হটস্পার। তারপরের মাসের প্রথম সপ্তাহে তিন বছরের চুক্তিতে রোমার দায়িত্ব নেন এই কোচ। গুঞ্জন আছে, আসন্ন মৌসুমে ইতালিয়ান দলটিকে ছেড়ে অন্য কোথাও যাবেন মরিনহো। এমন গুঞ্জনকে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন সর্বকালের সেরা ম্যানেজারদের একজন।

টটেনহাম হটস্পারে বাজে সময় কাটানোর পর রোমার ভক্ত বনে গেছেন মরিনহো। কনফারেন্স লিগের শিরোপা জেতার পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি যে কোনো ক্লাবের প্রস্তাব ফিরিয়ে দিব। আমার ভবিষ্যৎ নিয়ে অনেক গুজব ছড়িয়েছে। এরপরও কোনো সন্দেহ নেই যে আমি রোমাতেই থাকবো। ফেয়েনুর্ডের বিপক্ষে আজ আমরা ইতিহাস তৈরি করেছি।’