advertisement
আপনি দেখছেন

চলতি এসএ গেমসে বেশ ভালোই পারফরম্যান্স দেখাচ্ছেন বাংলাদেশের অ্যাথলেটরা। এখন পর্যন্ত সাতটি স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ, যা রেকর্ড। এর আগে এসএ গেমসের এক আসর থেকে চারটির বেশি সোনা জিততে পারেনি বাংলাদেশ। এবার সবচেয়ে বেশি সাফল্য এলো কারাতে ইভেন্ট থেকে।

three gold medal winner

কারাতের ব্যক্তিগত ইভেন্ট থেকে সোনা জিতেছেন মোহাম্মদ আল আমিন, মারজান আক্তার ও হোমায়রা আক্তার। কারাতের এতো সাফল্যের ভিড়ে একটা বিস্ময়ের গল্পও কিন্তু লুকিয়ে আছে। যে কোচের অধীনে এসএ গেমসে গেছেন বাংলাদেশের কারাতে খেলোয়াড়ররা সেই কিতামুরার দৈনিক সম্মানী মাত্র ২৫০ টাকা!

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) মাধ্যমে ১৯৮৫ সালে প্রথমবার বাংলাদেশে আসা কিতামুরার। বাংলাদেশ এখন তার বাড়ির মতো। বাংলাদেশে জাপানি একটি কোম্পানিতে চাকরি করেন। কারাতে ফেডারেশনের সঙ্গে তার ভালো যোগাযোগ বলে চাকরির পাশাপাশি কোচিং করান। এসএ গেমসের আগে কিতামুরাকে পেয়ে তাকেই প্রধান কোচের দায়িত্ব দেয় বাংলাদেশ।

bangladesh karate coach

তার সম্মানী বিষয়ে বাংলাদেশ কারাতে ফেডারেশনের সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, ‘বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী প্রতিটি কোচের জন্য যে ২৫০ টাকা বরাদ্দ ছিল, তার জন্যও সে একই। এর বাইরে তার সঙ্গে আমাদের কোন চুক্তি নেই। ভালো সম্পর্ক থাকায় তিনি আমাদের সঙ্গে কাজ করছেন। তার সঙ্গে ভবিষ্যতে চুক্তি করার চিন্তা আছে।’

কিতামুরা জানালেন, চুক্তি করতে হলে ভালো সম্মানীই দিতে হবে তাকে। তিনি বলেন, ‘গেমসের জন্য প্রতিদিন ২৫০ টাকা বরাদ্দ ছিল। তবে আমি এটা নিয়ে ভাবিনি। ভবিষ্যতে বাংলাদেশ আমার সঙ্গে চুক্তি করতে চাইলে ভালো সম্মানী দিতে হবে।’

sheikh mujib 2020