advertisement
আপনি দেখছেন

২-১ সেটে পিছিয়ে থেকে শুরু করেছিলেন। তার পরই চিরচেনা রূপে ঘুরে দাঁড়ান। পঞ্চম বাছাই অস্ট্রিয়ান ডমিনিক থিয়েমকে পরাজিত করেন ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩, ৬-৪ সেটে। ৪ ঘণ্টার লড়াইয়ে পর রেকর্ড ৮ বারের মতো আস্ট্রেলিয়ান ওপেন ট্রফি ঘরে তোলেন নোভাক জকোভিচ। 

novak djokovic win australian open

দ্বিতীয় বাছাই হিসেবে টুর্নামেন্ট শুরু করলেও ট্রফির অন্যতম দাবিদার ছিলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জকোভিচ। তার বিপক্ষে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ট্রফির লড়াইয়ে কোর্টে নেমেছিলেন ডমিনিক থিয়েম। ফলে এর আগে ৭ বারের অজি ওপেন জয়ী এই সার্বিয়ান তারকা স্বাভাবিকভাবেই ফাইনালের ফেভারিট ছিলেন। জকোভিচ শুরুতে হোঁচট খেলেও নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে জিতে নেন অষ্টম অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব।

এখন পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে কোয়ার্টার ফাইনাল পার হওয়ার পর আর খালি হাতে ফেরেননি জকোভিচ। ৮ বার ফাইনালে উঠে প্রতিবারই তিনি ট্রফি নিয়ে ঘরে ফিরেছেন। এটি তার ১৭তম গ্র্যান্ড স্ল্যাম ট্রফি। ইতিহাসে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ীর তালিকায় তার সামনে আছেন রজার ফেদেরার এবং রাফায়েল নাদাল। রজার গ্র্যান্ড স্ল্যাম জিতেন ২০ বার, অন্যদিকে নাদাল জিতেন ১৯ বার।

এই জয়ের মাধ্যমে কোনো একটি মেজর টুর্নামেন্টে একক আধিপত্য দেখানোর লড়াইয়ে ফেদারারকে ছুঁয়ে ফেললেন জকোভিচ। রেকর্ড ৮টি উইম্বলডন ট্রফি রয়েছে রজারের দখলে। জকোভিচের হাতে উঠলো রেকর্ড ৮টি অস্ট্রেলিয়ান ওপেন। এ লড়াইয়ে সবার ওপরে আছেন রাফায়েল নাদাল। স্প্যানিশ এই তারকা ফ্রেঞ্চ ওপেন জিতেছেন রেকর্ড ১২ বার।