আপনি পড়ছেন

বিমানবন্দরে যাওয়ার আগে ফ্লাইটের অবস্থান, গতিবিধি বা প্রিয়জনকে বহনকারী ফ্লাইটটি অবতরণের সময়, কোথায় আছে তা জানতে ফ্লাইট নম্বর দিয়ে সার্চ দিলে সহজেই জানা যাবে নির্দিষ্ট ফ্লাইটের লাইভ তথ্য।

flying tips

প্রায় সময়ই বিমান কর্তৃপক্ষ ফ্লাইট ডিলে হওয়ার কারণ দেখায় কিন্তু অনেক সময় নিজেদের কারণে ফ্লাইট মিস হওয়ার সম্ভাবনা থাকলে সহজ উপায়ে বিমানের অবস্থান জানা যাবে FlightAware.com এর মাধ্যমে। বিমানের অবস্থান ট্র্যাকিং করা সম্ভব হয় এই ওয়েব সাইটের মাধ্যমে। বিশ্বব্যাপী নেটওয়ার্ক থেকে রাডার ডেটা সংগ্রহ করে নেভিগেশান ব্যবহার করে এই সাইটটি।

ভ্রমণকারীদের জন্য GateGuru.com নামের অন্য একটি সাইট আছে যা অন টাইম কিছু তথ্য প্রদান করতে সক্ষম। তবে এটি নির্দিষ্ট বিমান ট্র্যাকিং করতে পারে না। তবে flightradar24.com নামক সাইট থেকে ফ্লাইট ট্র্যাকিংসহ বেশ কিছু তথ্য পাওয়া সম্ভব।

flying tips2

অনেক বিমান সংস্থা যাত্রীদের ফ্লাইট মিস হলে পুনরায় টিকিট ফি'র মাধ্যমে অন্য ফ্লাইটের ব্যবস্থা করে থাকে। যদিও এতে কিছুটা ব্যয় হয়ে থাকে, তবে আমেরিকান বিমান সংস্থা, ডেল্টা এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্সের মতো কিছু প্রতিষ্ঠান দুই ঘন্টার মধ্যে আসা যাত্রীদের জন্য কোন ফি গ্রহণ করে না।