আপনি পড়ছেন

ইসরায়েলি সেনাবাহিনী গত রোববার জেরুজালেমের গভর্নর আদনান গাইথকে গ্রেপ্তার করেছে। এটি তার ১৮তম বারের মতো গ্রেপ্তার হওয়া। ইসরায়েলি সেনারা জেরুজালেমের সিলওয়ান এলাকায় অবস্থিত গাইথের বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। খবর আনাদোলু।

jerusalem governorজেরুজালেমের গভর্নর আদনান গাইথ

ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি জানিয়েছে, একই সময়ে গাইথকে গ্রেপ্তারের পাশাপাশি আশপাশের এলাকা থেকে আরো ৪০জন ফিলিস্তিনিকে আটক করা হয়। গাইথের মুখপাত্র মাউরুফ আল-রিফাই এসব কথা জানিয়েছেন। তবে তাকে গ্রেপ্তারের কারণ স্পষ্ট নয় এবং ইসরায়েলি নিরাপত্তাবাহিনী এখনও এ ব্যাপারে আনুষ্ঠানিক কিছু জানায়নি।

একটি এনজিও জানিয়েছে, হেবরন শহরে ২৬ ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। অন্যদের গ্রেপ্তার করা হয়েছে বেথলেহেম, কালকিলিয়া, জেনিন ও নাবলুস থেকে।

israeli army 3ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর ধরপাকড়

২০১৮ সালে জেরুজালেমের গভর্নর হিসেবে নিযুক্ত হন আদনান গাইথ। এর পর থেকে এ পর্যন্ত গাইথকে ইসরায়েলি বাহিনী ১৮ বার আটক করেছে। ২০২০ সালে ইসরায়েলি-অধিকৃত অংশে ফিলিস্তিনের পক্ষে কাজ করার কারণে তাকে সবশেষ গ্রেপ্তার করা হয়েছিল। তাকে মুক্তি দেওয়ার পরও ‘অবৈধ ও হিংসাত্মক কার্যকলাপে’ অংশ নেওয়ার অজুহাতে টানা ছয় মাস অধিকৃত পশ্চিম তীরে প্রবেশ করতে বাধা দেয়।

এছাড়া ইসরায়েলি সেন্ট্রাল ডিস্ট্রিক্টের জেনারেল কমান্ডারের জারি করা আরেকটি আদেশে আদনান গাইথকে ফিলিস্তিন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে বাধা দেওয়া হয়েছিল। ইসরায়েলের দাবি, জেরুজলেমে আদনানের কার্যক্রম তার শহরের ভাবমর্যাদাকে ক্ষুণ্ন করে। তবে কোনো পর্যায়েই ইসরায়েলি কর্তৃপক্ষ আদনান গাইথকে আটকের ন্যায্যতা প্রমাণের কোনো প্রয়োজন অনুভব করেনি।

ফিলিস্তিনি এনজিওগুলোর দেওয়া পরিসংখ্যান অনুসারে অনুমান করা যায় যে, ইসরায়েলি কারাগারে চার হাজার ৬৫০ ফিলিস্তিনি বন্দী রয়েছে, যার মধ্যে কমপক্ষে ১৬০ জন অপ্রাপ্তবয়স্ক এবং ৩৪ জন নারী বন্দী রয়েছেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.