আপনি পড়ছেন

আন্তর্জাতিক নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ আধ ডজনের বেশি ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ স্থগিত রাখার ঘোষণা দিয়েছে চীন। তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে ঘিরে ওয়াশিংটনের সঙ্গে কূটনৈতিক ও সামরিক উত্তেজনার মধ্যে বেইজিংয়ের পক্ষ থেকে এ ঘোষণা এলো। তাইওয়ান প্রণালীতেও দুই পক্ষের সামরিক বাহিনী মুখোমুখি অবস্থায় রয়েছে।

pelosi japan tlsd আজ সকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ দুপুরে বলেছে, চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক মিলিটারি কমান্ড পর্যায়ে সংলাপ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে পূর্বপরিকল্পিত ওয়ার্কিং মিটিংগুলোও বাতিল করা হচ্ছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, অবৈধ অভিবাসন রোধে সহযোগিতা জোরদারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ সাময়িকভাবে স্থগিত করা হচ্ছে। মাদক পাচার ও নিয়ন্ত্রণে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সহযোগিতা কার্যক্রম স্থগিত করা হচ্ছে। একইভাবে, জলবায়ু রূপান্তর ইস্যুতে চীন-যুক্তরাষ্ট্র সংলাপ স্থগিত করা হচ্ছে।

এতে আরও বলা হয়, বিচার ব্যবস্থা সংস্কার ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে চীন। একইসঙ্গে, আন্তর্জাতিক অপরাধ দমনে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

এর আগে তাইওয়ানের আশেপাশে সামরিক মহড়ার বিষয়ে প্রতিবাদ জানাতে ওয়াশিংটনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতকে তলব করে মার্কিন সরকার। চীনের এ সামরিক মহড়াকে বড় ধরনের উসকানি বলে অভিহিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ ও বক্তব্যের পরপর বেইজিংয়ের পক্ষ থেকে ওয়াশিংটনের সঙ্গে সংলাপ ও সহযোগিতা স্থগিতের ঘোষণা এলো।

মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, যুক্তরাষ্ট্র কোনোভাবেই তাইওয়ানকে বিচ্ছিন্ন করার সুযোগ চীনকে দেবে না। আজ টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন।

তাইওয়ান প্রণালী ও আশেপাশে চীনের সামরিক মহড়াকে ঘিরে উত্তেজনা বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্র ও তাইওয়ান উভয়পক্ষ চীনের মহড়া এলাকার কাছে শক্তি সমাবেশ করছে। চীন ও তাইওয়ানের জলসীমায় চলমান উত্তেজনায় নজর রাখতে সেখানকার আকাশে একগুচ্ছ স্টারলিঙ্ক স্যাটেলাইট স্থাপন করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানের স্ট্রাইক গ্রুপের জাহাজগুলো আগামী কয়েক সপ্তাহ তাইওয়ান প্রণালীতে সাধারণ চলাচল অব্যাহত রাখবে। চীনের আগ্রাসনের জবাবে এ ব্যবস্থা নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা চীনের পরবর্তী পদক্ষেপের জন্য অপেক্ষা করছি ও প্রস্তুত রয়েছি।

এর আগে বৃহস্পতিবার রাতে মার্কিন বিমান বাহিনীর একটি আরসি-১৩৫এস কোবরা বেল উড়োজাহাজ বৃহস্পতিবার সন্ধ্যায় জাপানে অবস্থিত কাদেনা বিমানঘাঁটি থেকে উড়ে চীনের মহড়া এলাকার কাছে কিছুক্ষণ অবস্থানের পর ফিরে যায়।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ দুপুরে বলেছে, চারপাশে চীনের সামরিক মহড়ার প্রেক্ষিতে উদ্ভুত পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তাইওয়ানের সামরিক বাহিনী মহড়া এলাকার আশেপাশে সামরিক বিমান ও নৌযান পাঠিয়েছে এবং ভূমি থেকে নিক্ষেপযোগ্য মিসাইল সিস্টেম মোতায়েন করেছে।

বিবৃতিতে বলা হয়, আজ শুক্রবার দুপুর নাগাদ চীনের ৬৮টি জঙ্গিবিমান ও ১৩টি সামরিক নৌযান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। এমন চরম উসকানিমূলক পরিস্থিতিতে তাইওয়ানের সামরিক বাহিনী যুদ্ধপ্রস্তুতির নীতি অনুসরণ করবে।

এতে বলা হয়, শত্রুপক্ষের কর্মকাণ্ড পর্যবেক্ষণে তাইওয়ানের জাতীয় সেনাবাহিনী কিছু প্রক্রিয়া অনুসরণ করছে। প্রথম দফায় সতর্কতামূলক বার্তা প্রদানের পর নজরদারির কাজে পেট্রোল বাহিনী ও সামরিক নৌযান এবং যথাযথ জবাবের জন্য স্থলভিত্তিক মিসাইল সিস্টেম ব্যবহার করা হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার চীনের ২২টি জঙ্গিবিমান সেখানকার আকাশসীমার আশেপাশে প্রবেশ করেছে বলে তাইপের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ছিল আটটি জে-১১, ১২টি সুখোই-৩০ ও দুইটি জে-১৬ ফাইটার জেট।

জাপানের প্রতিরক্ষা ও আত্মরক্ষা মন্ত্রণালয় বলেছে, বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত সময়ে চীন অন্যান্য ক্ষেপণাস্ত্রের পাশাপাশি নয়টি ব্যালিস্টিক মিসাইল ছুঁড়েছে, যার মধ্যে পাঁচটি জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের (ইইজেড) ভেতরে পড়ে। পাঁচটি মিসাইল জাপানের হাতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিমে ও একটি ইয়োনাগুনি দ্বীপের উত্তর-পশ্চিমে গিয়ে পড়ে। এছাড়া দুইটি মিসাইল তাইওয়ানের দক্ষিণ-পশ্চিমে ও একটি ওই দ্বীপের উত্তর দিকে গিয়ে পড়ে। তাইওয়ানের উপর দিক দিয়ে উড়ে গিয়ে এসব মিসাইল নির্ধারিত এলাকায় পতিত হয়।

চীনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, তাইওয়ান পুনরেকত্রীকরণের সময় সম্ভাব্য সামরিক পদক্ষেপের কসরত হিসেবে পিএলএ চলমান মহড়া আয়োজন করেছে। মহড়া চলাকালে চীনের প্রথাগত মিসাইল প্রথমবারের মতো তাইওয়ান দ্বীপের উপর দিয়ে উড়ে যাবে এবং পিএলএর সৈন্যরা তাইওয়ানের ভূভাগের ১২ নটিক্যাল মাইলের মধ্যে প্রবেশ করবে।

পিএলএর ইস্টার্ন থিয়েটার কমান্ডের বরাতে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, মহড়ার প্রথম দিনে চীন তাইওয়ানের কাছে নজরদারি, সাপোর্ট ও অন্যান্য মিশনে শতাধিক জঙ্গি ও বোমারু বিমান পাঠিয়েছে। এছাড়া বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা সমন্বয় ও মহড়া এলাকায় প্রবেশ বন্ধে ১০টির বেশি ডেস্ট্রয়ার পাঠানো হয়েছে।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.