আপনি পড়ছেন

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তাইওয়ান সামরিক মহড়া অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার আরেকটি লাইভ-ফায়ার মহড়া পরিচালনা করেছে দেশটি। দক্ষিণতম কাউন্টি পিংতুংয়ে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে ১ ঘণ্টা পর্যন্ত চলে এ মহড়া। এর আগে গত মঙ্গলবার একই স্থানে আরেকটি মহড়া অনুষ্ঠিত হয়। অপরদিকে চীন বলছে, শক্তির ব্যবহার থেকে তারা পিছপা হবে না। খবর টিআরটি ওয়ার্ল্ড।

taiwan continues military drills amid tensions with chinaতাইওয়ানের ‘পাল্টা মহড়া’, শক্তির ব্যবহারে অনড় চীন

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফর কেন্দ্র করে বেইজিং দ্বীপটির চারপাশে সামরিক মহড়া প্রদর্শন করে। তাইওয়ানকে নিয়ন্ত্রণে আনার প্রতিশ্রুতিও দিয়েছে চীন।

গতকাল বুধবার প্রকাশিত একটি শ্বেতপত্রে চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় জানিয়েছে, বেইজিং তাইওয়ানের বিরুদ্ধে ‘শক্তির ব্যবহার’ পরিত্যাগ করবে না এবং এ জন্য সকল প্রয়োজনীয় ব্যবস্থা তারা নিয়ে রেখেছে।

তাইওয়ানের অষ্টম আর্মি কর্পসের মুখপাত্র লও ওয়েই জি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, মহড়ার অংশ হিসেবে আমাদের সেনারা বৃহস্পতিবার সকালে তাইওয়ান হাউইটজার ও লক্ষ্যবস্তুতে গুলিবর্ষণ করে। এই মহড়ার দুটি লক্ষ্য রয়েছে। প্রথমটি হল আর্টিলারির সঠিক অবস্থা যাচাই ও রক্ষণাবেক্ষণ এবং দ্বিতীয়টি গত বছরের বার্ষিক মহড়ার ফলাফল নিশ্চিত করা।

খবরে বলা হয়, মহড়ার সময় উপকূল থেকে আসা আর্টিলারিগুলো পাশাপাশি সারিবদ্ধ ছিল। প্রতি ইউনিটের সশস্ত্র সৈন্যরা একের পর এক হাউইটজারগুলোতে সমুদ্রের দিকে গুলিবর্ষণ করে এবং তা সরাসরি গণমাধ্যমে প্রচার করা হয়। দুই মহড়ায় শত শত সেনা মোতায়েন ছিল বলে জানিয়েছে তাইওয়ানের সামরিক বাহিনী। মহড়ার কর্মসূচি আগে থেকেই নির্ধারিত ছিল।

গত সপ্তাহে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে বেইজিং চরম ক্ষুব্ধ হয়। তাইওয়ানের চারপাশ (আকাশ ও সমুদ্র) সামরিক অস্ত্র সরঞ্জাম দিয়ে ঘিরে ফেলে চীন।

তাইওয়ান অভিযোগ করেছে, চীন পেলোসি সফরকে একটি অজুহাত হিসেবে ব্যবহার করেছে। মূলত তাইওয়ানকে দখলে নিতে চায় বেইজিং।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.