advertisement
আপনি পড়ছেন

মাত্র দু'দিন পরেও যুক্তরাষ্ট্রের অনেককিছুই বদলে যাবে। টানা দুই মেয়াদের প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজ ত্যাগ করবেন। নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রস্তুত হয়েছেন হোয়াইট হাউজে উঠবেন বলে। কিন্তু কোথায় গিয়ে উঠছেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা?

barak obama new house

পূর্বনিধারিত পরিকল্পনা অনুযায়ী, হোয়াইট হাউজ ছেড়ে দেয়ার পর ওয়াশিংটন ডিসিতেই থাকবেন ওবামা পরিবার। শহরের ক্যালোরামায় ৩৩ কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৫৩৫ টাকা (৪৩ লাখ ডলার) ব্যয়ে ৮ হাজার ২শ' বর্গফুটের একটি বাড়ি ইজারা নেয়া হয়েছে।

obama bedroom

ডেইলি মেইলে প্রকাশিত প্রতিবেদন জানায়, ১৯২৮ সালে নির্মাণ করা এই বাড়িতে রয়েছে নয়টি শোয়ার ঘর, প্রসাধন কক্ষ, রান্নাঘর, আটটি গোসলখানা, বিনোদনের স্থান ও বাগান।

obama new house 2

এই বাড়িটির রান্নাঘরও অন্যরকম। এতে রয়েছে ছয়টি বার্নার স্টোভ। এছাড়া রয়েছে গৃহপরিচারকদের জন্য আলাদা ঘর। বাড়ির ওপরের তলায় একটি অফিসকক্ষ রয়েছে।

obama new house 1

সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের প্রেস সেক্রেটারি জো লকহার্টের কাছ থেকে ওবামা এই বাড়িটি ইজারা নিয়েছেন।

barak obama new house 3

বাড়িতে শরীরচর্চার জন্য ভিন্ন একটি ঘর ছাড়াও রয়েছে একটি বার যেখানে ওয়াইন রাখার জন্য সুব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া বাড়ির সামনে দুটি গাড়ি পার্কিংয়ের জায়গা আছে।

barak obama new house 4

সবচেয়ে মজার বিষয়টি হলো, বাড়িটির অবস্থান ওয়াশিংটন ডিসি থেকে মাত্র কয়েক মিনিটের পথ। আর বাড়িটির উল্টোদিকেই রয়েছে ফ্রান্সের রাষ্ট্রদূতের বাসভবন। একসময় জমকালো এই বাড়িতে সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্ট থাকতেন।

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা গত বছরের মার্চেই ঘোষণা করেছিলেন, ছোট মেয়ে সাশিার স্কুলের জন্য তিনি ও তার পরিবার অন্তত দুই বছর ওয়াশিংটনেই থাকবেন।