advertisement
আপনি পড়ছেন

ডোনাল্ড ট্রাম্পের এক নির্বাহী আদেশে স্বাক্ষরের ফলে যে সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে তার মধ্যে বাংলাদেশের নাম নেই। তারপরও যাদের বৈধ কাগজপত্র নেই এমন বাংলাদেশিদের মধ্যে ভীতির সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় ভিসাধারীদের দ্রুত যুক্তরাষ্ট্রে প্রবেশের পরামর্শ দিল বাংলাদেশি ও অন্যান্য দক্ষিণ এশীয় অভিবাসীদের স্বার্থ রক্ষায় নিয়োজিত স্বেচ্ছাসেবী সংস্থা ‘ড্রাম’।

usa flag

যথাসম্ভব সতর্কতা অবলম্বনের জন্য যাদের বৈধ কাগজপত্র নেই, তাদের দ্রুত আমেরিকায় প্রবেশ করার পরামর্শ দেওয়া হয়েছে। তবে পাশাপাশি বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশি অভিবাসীদের ভীত না হওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

এদিকে, ‘গ্রিন কার্ড’ ধারীদেরও এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের বাহিরে না যাওয়ার পরামর্শ দিয়েছে ড্রাম। সংস্থাটির মুখপাত্র বলেছেন, যাদের গ্রিন কার্ড রয়েছে, তাদের এই মুহূর্তে দেশের বাহিরে ভ্রমণে না যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

কারণ হিসেবে একটি উদাহরণ টেনে এনেছেন তিনি। মুখপাত্র বলেন, গত রোববার গ্রিন কার্ড ধারি এক মরক্কোর পরিবারকে দুবাই এয়ারপোর্টে আটকে দেওয়া হয়েছে। কিন্তু নিষেধাজ্ঞার সাত দেশের মধ্যে মরক্কোর নাম নেই।

ফলে গ্রিন কার্ড ধারি যারা আছেন তাদের দেশের বাহিরে না যাওয়া এবং যারা দেশের বাহিরে আছেন তাদের দ্রুত ফিরে আসার পরামর্শ দিচ্ছে ড্রাম।