advertisement
আপনি পড়ছেন

অভিবাসী নিষেধাজ্ঞার বিরোধিতা করার কারণে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল স্যালি ইয়েটসকে বরখাস্ত করেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অভিবাসী নিষেধাজ্ঞা সংক্রান্ত নির্বাহী আদেশটি আইনসম্মত মনে না করে বিচার মন্ত্রণালয়কে এর বাস্তবায়নে ট্রাম্পের হয়ে না এগোনোর নির্দেশ দিয়েছিলেন স্যালি ইয়েটস।

Sally Quillian

এদিকে, রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে কোন আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে এমন বরখাস্তের ঘটনা ‘বিরল’। বারাক ওবামার প্রথম প্রেসিডেন্ট মেয়াদকাল থেকে দায়িত্ব পালন করে আসছিলেন স্যালি ইয়েটস। সোমবার রাতে তাকে বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তের কারণ হিসেবে হোয়াইট হাউস বলছে, ইয়েটস বিচার বিভাগের সঙ্গে প্রতারণা করছেন। যুক্তরাষ্ট্রের জনগণকে রক্ষা করতে জারি করা নির্দেশকে তিনি প্রত্যাখ্যান করেছেন। তার আচরন রাজনৈতিক পক্ষপাতদুষ্ট।

গত শুক্রবার অভিবাসী সম্পর্কিত এক নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে সিরিয়ার নাগরিকরা অনিদৃষ্টকালের জন্য এবং অন্য ছয় মুসলিম প্রধান দেশের নাগরিকরা ৯০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। এবং ১২০ দিন পর্যন্ত কোন শরাণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। সোমবার স্যালি ইয়েটস সাফ জানিয়ে দিয়েছিলেন ট্রাম্পের এই নিষেধাজ্ঞা সমর্থন করবেন না তিনি।