advertisement
আপনি পড়ছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসেই সাত মুসলিম দেশের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তার বিরুদ্ধে আমেরিকার বহু কূটনীতিক ভিন্নমত জানিয়ে একটি খসড়া স্মারকলিপি তৈরি করেছেন।

donald trump usa

স্মারকলিপিতে তারা বলছেন, মুসলিম দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকাকে সন্ত্রাসের হাত থেকে রক্ষার ব্যর্থ চেষ্টা করা হচ্ছে। এতে দেশটি আরো ক্ষতিগ্রস্ত হবে।

এই স্মারকলিপিতে বিভিন্ন দেশে নিযুক্ত আমেরিকার কূটনীতিকরা সই করেছেন। এটি অন্যান্য বহু কূটনীতিক ও তাদের সহযোগীদের মাঝে বিতরণ করা হয়েছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার জন্য একটি বেমানান পদক্ষেপ নিয়েছেন। ভিসা বন্ধ করে আমেরিকাকে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষা করার উদ্দিষ্ট লক্ষ্য অর্জন করা সম্ভব হবে না।

স্মারকলিপিতে আরো বলা হয়, মুসলিম প্রধান দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা 'ইসলামের বিরুদ্ধে হামলা' হিসেবে বিবেচিত হচ্ছে। তাছাড়া, যেসব দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে এসব দেশ থেকে আমেরিকায় কোন হামরার ঘটনা ঘটেনি বলে উল্লেখ করা হয়েছে। তাই এই সিদ্ধান্ত সন্ত্রাস বন্ধে অাদতে কোন ফলাফল বয়ে আনবে বলে মনে করছেন এসব কূটনীতিক।

গত শুক্রবার ডোনাল্ড ট্রাম্প একটি নির্বাহী আদেশে সই করেছেন যেখানে ইরান, ইরাক, সিরিয়া, সুদান, লিবিয়া, ইয়েমেন ও সোমালিয়ার নাগরিকদের ৯০ দিনের জন্য এবং সব ধরনের শরণার্থীদের ১২০ দিনের জন্য আমেরিকায় প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে। তবে, সিরিয়ার শরণার্থীদের এই নিষেধাজ্ঞা ‘অনির্দিষ্টকালের জন্য আরোপিত হয়েছে।