advertisement
আপনি পড়ছেন

সম্প্রতি অভিবাসী বিষয়ে এক নির্বাহী আদেশে সই করেছেন যুক্তরাষ্ট্রেন নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যাতে সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এই তালিকায় ভারতের নাম নেই। তারপরও অভিবাসী নিয়ে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের সিদ্ধান্তের কারণে ভারতীয় এক খেলোয়াড় ও এক ম্যানেজারকে ভিসা দিল না মার্কিন দূতাবাস।

usa flag

নয়াদিল্লিতে অবস্থিত মার্কিন দূতাবাস দুই ভারতীয়কে ভিসা দিতে রাজি হয়নি বলা জানা গেছে। ভারতের ওই খেলোয়াড়ের নাম তানভীর হোসেন এবং ভারতের স্নো-শু ফেডারেশনের ম্যানেজার আবিদ হোসেন। তারা দুজনই মুসলমান এবং কাশ্মির অঞ্চলের বাসিন্দা।

তবে এই কারণেই দুই ভারতীয়কে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হয়নি কিনা তা জানায়নি ভারতে নিযুক্ত মার্কিন দূতাবাস।

আজ বুধবার ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২৫ ফেব্রুয়ারি নিউইয়র্কের সারানাক লেক ভিলেজে অনুষ্ঠেয় ওয়ার্ল্ড স্নো-শু চ্যাম্পিয়নশিপে ভারতের পক্ষে অংশ নেওয়ার কথা ছিল তানভীর হোসেনের। তার সাথে যাওয়ার জন্য যুক্তরাষ্ট্রের ভিসার আবেদন করেছিলেন ম্যানেজার আবিদ হোসেনও। কিন্তু কাউকেই ভিসা দেয়নি যুক্তরাষ্ট্র দূতাবাস।

এ বিষয়ে টিম ম্যানেজার আবিদ হোসেন বলেন, ‘এটা খুবই দু:খজনক যে মার্কিন দূতাবাস ওয়ার্ল্ড স্নো-শু ফেডারেশনের চিঠি, সরকারি স্পনসরশিটপত্র, এমনকি সারানাক লেকের মেয়র ক্লাইদে রাবিদিউয়ের আমন্ত্রণপত্র দেখানোর পরও ভিসা দেয়নি। (মার্কিন দূতাবাসের) এক নারী এসে বললেন বর্তমান নীতির কারণেই আমরা আপনাদের ভিসা দিতে পারছি না।’