advertisement
আপনি পড়ছেন

কদিন আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে লাগোয়া মেক্সিকো সীমান্তে দেয়াল তুলে দেয়ার কথা বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে সেই দেয়াল তুলতে যতো টাকা লাগবে, তাও মেক্সিকোর কাছ থেকে আদায়ের কথা বলেছিলেন তিনি। এবার বললেন, প্রয়োজনে মেক্সিকোতে সেনা পাঠানো হবে।

trump talking over phone

আন্তর্জাতিক একটি বার্তা সংস্থা বলছে, কদিন আগে মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকে পেনা নেইতোর সঙ্গে কথা বলার সময় সেনা পাঠানোর হুমকি দেন ট্রাম্প।

ট্রাম্প বলছেন, মেক্সিকো থেকে প্রতি বছর বহুলোক যুক্তরাষ্ট্রে উন্নত জীবন ও ভালো কাজের জন্য আসে। এতে করে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ পরিবেশ বিঘ্নিত হচ্ছে। এইটা ঠেকাতেই মূলত দেয়াল তোলার নির্বাহী আদেশ দেন তিনি।

বার্তা সংস্থাটি বলছে, মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প বলেন, ‘আপনাকে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশকারীদের ঠেকাতে হবে। আপনার সেনাবাহিনী হয়তো এটা করতে চায় না কিংবা তারা ভীত। তবে আমাদের সেনাবাহিনী সে রকম নয়। আমরা প্রয়োজনে আপনার দেশে সেনা পাঠাতে পারি।’

ট্রাম্প ক্ষমতা নেয়ার পরপরই মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক টানাপোড়েনের মধ্যে পড়ে যায়। এর প্রভাব ভালোভাবেই পড়েছে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে। যার জেরে পূর্বনির্ধারিত যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট।