advertisement
আপনি পড়ছেন

শরণার্থী সংক্রান্ত একটি চুক্তির সূত্র ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের উত্তপ্ত বাক্য বিনিময়ের ঘটনা ঘটেছে। গত শনিবার ঘটে যাওয়া এই ফোনালাপের কথা মাত্রই ফাঁস হয়েছে।

trump and turnbull

দুই বিশ্বনেতার এই কথোপকথনের এক পর্যায়ে ম্যালকম টার্নবুলকে ধমক দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর টার্নবুলের মুখের ওপর ফোনের লাইন কেটে দেন তিনি।

শরণার্থী চুক্তি নিয়ে এই ফোনালাপ ঘণ্টাব্যাপী হওয়ার কথা থাকলেও মাত্র ২৫ মিনিটের মাথায় ফোনের লাইন কাটেন ট্রাম্প। এরপর এই ফোনালাপকে বিশ্বনেতাদের সঙ্গে ‘সবচেয়ে বাজে’ আলাপ বলে অভিহিত করেন ট্রাম্প।

পরে অবশ্য টুইটারে দেওয়া এক পোস্টে অস্ট্রেলিয়ার সঙ্গে শরণার্থী সংক্রান্ত ওই চুক্তিটি পড়ে দেখার কথা জানান যুক্তরাষ্ট্রের সদ্য দায়িত্ব গ্রহণ করা প্রেসিডেন্ট।

অস্ট্রেলিয়ার সঙ্গে এই চুক্তি অনুসারে, ১২৫০ জন শরণার্থীকে অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করতে হবে। ওবামা প্রশাসনের সঙ্গে অস্ট্রেলিয়ার এই চুক্তি সম্পাদন হয়েছিলো।

এদিকে এই চুক্তি বহাল থাকবে উল্লেখ করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল জানিয়েছেন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে খোলামেলা ও স্পষ্ট ফোনালাপ হলেও তিনি এ ব্যাপারে পুরোপুরি হতাশ হয়েছেন।