advertisement
আপনি পড়ছেন

পাবলিক পলিসি পোলিং নামের একটি সংস্থার জরিপে দেখা গেছে, ডোনাল্ড ট্রাম্পের বদলে এখনই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফিরে পেতে চাইছেন বেশির ভাগ মার্কিন জনগণ। সংস্থাটির জরিপের প্রতিবেদন উল্লেখ করে খবরটি প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট।

donald trump tweet to a wrong person

মাত্র সপ্তাহ দুই হলো যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব বুঝে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যেই ট্রাম্পের ব্যাপারে মার্কিনিদের এই অনিহার জরিপ প্রকাশ পেল। দায়িত্ব নেওয়ার পরই ট্রাম্পের বেশ কিছু কার্যকলাপ হতাশ করেছে অনেককে। যার প্রভাব পড়েছে জরিপের ফলাফলে।

পাবলিক পলিসি পোলিং এর জরিপ মতে, ৫২ শতাংশ মার্কিনি বর্তমানে ওবামাকে ফের প্রেসিডেন্ট হিসেবে ফিরে পেতে চাইছেন। আর ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিয়েছেন ৪৩ শতাংশ মার্কিনি।

এ দিকে, প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পরপর মুসলিম প্রধান সাত দেশের নাগরিককে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছেন ট্রাম্প। এ যাবত সবচেয়ে বেশি আলোচিত এই ঘটনার পক্ষে সমর্থন করেছেন মাত্র ২৬ শতাংশ মার্কিনি। অপর দিকে ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন ৬৫ শতাংশ মার্কিনি।

যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা সাত মুসলিম দেশের মধ্যে নির্দিষ্ট করে সিরিয়ার নাগরিকদের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে অনির্দিষ্টকালের জন্য। ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন ৪৮ শতাংশ মার্কিন নাগরিক। আর এই সিদ্ধান্তে সমর্থন আছে ৪৩ শতাংশ মার্কিন নাগরিকের।

জরিপে দেখা যাচ্ছে মার্কিন জনগণের বড় একটা অংশ মনে করছেন প্রেসিডেন্ট হওয়ার পরও আবাসন বাণিজ্য থেকে নিজেকে পুরোপুরি গুটিয়ে নেননি ট্রাম্প। ফলে নতুন প্রেসিডেন্টের অভিশংসনের দাবিতে করা একটি ক্যাম্পেইনে ইতোমধ্যে প্রায় ৫ লাখেরও বেশি স্বাক্ষর পড়েছে।