advertisement
আপনি পড়ছেন

প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর নির্বাহী আদেশ দিয়ে যে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছিলেন ডোনাল্ড ট্রাম্প, সেই ‘নিষিদ্ধরা’ এখন যুক্তরাষ্ট্রে ঢুকতে পারছেন। একজন বিচারক আজ ট্রাম্পের নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করে দিয়েছেন।

people entering usa

বিচারকের এই পদক্ষেপের পরই মূলত ওই সাত দেশের নাগরিকরা আমেরিকার বিমানে উঠতে পারছেন। মার্কিন কাস্টমস কর্তৃপক্ষ এর মধ্যেই যাত্রীবাহী উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলো বলে দিয়েছে যে, ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার ফলে ভিসাধারী সবাই এখন আমেরিকায় ঢুকতে পারবেন।

গত ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে ইরান, ইরাক, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন ও সুদানের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। তার আদেশে বলা হয়, আগামী তিন মাস এই সাত দেশের নাগরিকরা আমেরিকায় ঢুকতে পারবেন না।

ট্রাম্পের এমন পদক্ষেপের পরই বিশ্বজুড়ে শুরু হয় কঠোর সমালোচনা। তারপরও ট্রাম্প তার সিদ্ধান্তে অটল ছিলে। যুক্তরাষ্ট্রের বহু নাগরিকও ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করে। এরই এক পর্যায়ে যুক্তরাষ্ট্রের একজন বিচারক ট্রাম্পের আদেশ আটকে দিলেন।

জানা গেছে, বিচারকের পদক্ষেপে ক্ষোভ প্রকাশ করেছে ট্রাম্প প্রশাসন। শিগগিরই ওই বিচারকের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প- সরকার। জানা গেছে, ওই বিচারক বলেছেন যে, ধর্মের উপর ভিত্তি করে কাউকে আলাদা করে যুক্তরাষ্ট্রের সংবিধান লংঘনের শামিল। ট্রাম্প সেটাই করেছিলেন।