advertisement
আপনি পড়ছেন

ইরানের তেল বিক্রির অন্তত এক হাজার ৮০০ কোটি ডলার আটকে রয়েছে চীনে। তেহরানের প্রভাবশালী পত্রিকা শার্কের এক প্রতিবেদনে এমন তথ্য উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছে প্রেস টিভি।

iran china

প্রতিবেদনে বলা হয়, চীনে ইরানের অন্তত এক হাজার ৮০০ কোটি মার্কিন ডলার আটকা পড়েছে। এর মূল কারণ হচ্ছে দেশটির ওপর পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞা থাকার সময় বিক্রি করা তেলের অর্থ পরিশোধ নিয়ে জটিলতা। ইরানের জাতীয় তেল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আলী কারদর তেল বিক্রির বকেয়া এই অর্থের বিষয়ে জানান।

তিনি বলেন, ২০০৮ সালে সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদের সময় চীনের সঙ্গে একটি চুক্তি সই হয়। এই চুক্তির আওতায় ইরান তেলের বিনিময়ে চীনা পণ্যের মূল্য পরিশোধের একটি পরিকল্পনা নেয়া হয়। অর্থ বকেয়ার কারণ এই চুক্তি হতে পারে।

তবে ঠিক কি পরিমাণ অর্থ বকেয়া রয়েছে সে সম্পর্কে স্পষ্ট জানা যায়নি। শার্কের প্রতিবেদনে জানা যায়, অর্থের পরিমাণ নিয়ে কর্মকর্তাদের কাছে বিভিন্ন ধরণের অংক শোনা গিয়েছে। তবে এই অংকটি, দুই হাজার ২০০ কোটি, দুই হাজার ৫০০ কোটি কিংবা এর সমষ্টি ৪ হাজার ৭০০ কোটি ডলার হতে পারে।

কর্মকর্তারা আরও জানান, বকেয়া এই অর্থের মধ্যে চীনা ব্যাংকে জমা করা ১ হাজার ৮০০ কোটি ডলার ইরান ও চীন যৌথভাবে আইনি পদক্ষেপ না নিলে ফেরত পাওয়া কঠিন হবে।