advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এলাকায় ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ২০ জন। আহত হয়ে হাসপাতালে যেতে হয়েছে ৪৫ জনকে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

attack in supreme court area of afghanistan 20 died

ঘটনাস্থল থেকে কয়েকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানাচ্ছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। এই ঘটনা ঘটনার কয়েক ঘণ্টা আগে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলের ফারাহ প্রদেশে একজন জেলা কর্মকর্তাকে বোম দিয়ে মেরা ফেলা হয়। সেই হত্যার দায় স্বীকার করেছে তালিবানরা।

জানা গেছে, সুপ্রিম কোর্টের গাড়ি পার্ক করার জায়গাকে লক্ষ্য বানিয়েছিলো হামলাকারী। আর হামলাটি আত্মঘাতমূলক। এতে হামলাকারীরও মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, আত্মঘাতী হামলাকারী তার পায়ের সঙ্গে বোমাটি বহন করেছিলেন। তাদের মতে, বোমাটি ছিলো অত্যন্ত শক্তিশালী। কারণ সেটি বিস্ফোরণের পরপর কোর্ট এলাকার পাশের ভবনগুলো কেঁপে উঠেছিলো। কোনো কোনো ভবনের কাচের জানালাও ভেঙে পড়তে দেখা গেছে।

এ দিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এ হামলাকে ‘মানবতার বিরুদ্ধে আঘাত ও মাফের অযোগ্য অপরাধ’ বলে আখ্যায়িত করেছেন।

এর আগেও আফগানিস্তানের সুপ্রিম কোর্ট এ ধরনের হামলার লক্ষ্য ছিলো। তবে এতোটা ভয়াবহ হামলা আগে কখোনই হয়নি। গতমাসে আফগানিস্তানের সংসদের কাছে এ ধরনের একটি হামলা হয়। তাতে ৩০ জনের মৃত্যু ঘটে। ওই হামলার দায় স্বীকার করেছিলো তালিবান।