advertisement
আপনি পড়ছেন

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রকৃত রূপ দেখাচ্ছেন। এ জন্য তাকে ধন্যবাদ। এমন মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। এ সময় তিনি ট্রাম্পের প্রতি ‘কৃতজ্ঞতাও’ জানান।

ayatullah ali khomeni supreme leader of iran

কদিন আগে এক নির্বাহী আদেশে সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িকভাবে নিষিদ্ধ করেন ডোনাল্ড ট্রাম্প। ইরানও সেই সাত দেশের অন্তর্ভুক্ত। ট্রাম্পের সিদ্ধান্তের পর এবারই প্রথম এ বিষয়ে জবাব দিলেন খামেনি।

মঙ্গলবার ইরানের সামরিক কমান্ডারদের নিয়ে এক বৈঠক করেন খামেনি। সেখানেই তিনি আমেরিকার সিদ্ধান্তের কড়া জবাব দেন। একই সঙ্গে ইরানের নাগরিকদের আমেরিকার বিরুদ্ধে প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশের আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করে খামেনি বলেন, ‘গত তিন দশক ধরে যুক্তরাষ্ট্রের শাসন ব্যবস্থা, নৈতিক অবক্ষয় এবং দুর্নীতি নিয়ে আমরা যে কথা বলে আসছিলাম, ট্রাম্পের কথায় তারইপ্রমাণ মিলেছে।’

কদিন আগে ইরান একটি সামরিক মহড়া চালিয়েছে। তাতে ভয়ংকর কয়েকটি অস্ত্রের পরীক্ষাও করেছে তারা। যুক্তরাষ্ট্র মনে করছে, এটি যুক্তরাষ্ট্রের প্রতি ইরানের সামরিক হুমকিরই অংশ। এটিকে যুক্তরাষ্ট্র ‘আগুন নিয়ে খেলা’ বলে আখ্যায়িত করেছে। অন্য দিকে ইরান বলছে, তারা যুক্তরাষ্ট্রে ভীত নয়।