advertisement
আপনি পড়ছেন

শিরোনাম দেখে মনে হতে পারে পাকিস্তান-ভারত পাকিস্তান সীমান্তে মনে হয় নতুন করে উত্তেজনার সৃষ্টি হতে যাচ্ছে। তবে পাকিস্তানের এই ব্যাঙ্কার ভারতকে আক্রমণের জন্য নয়। পাকিস্তান সরকার ভারতীয় সীমান্ত ঘেঁষে প্রায় ৫০ টি ব্যাঙ্কার তৈরি করতে যাচ্ছে কেবলমাত্র দুই দেশের মধ্যকার গোলাগুলি চলাকালিন যেন সীমান্তের সাধারণ মানুষগুলো এখানে আশ্রয় নিতে পারেন। ভারতীয় গণমাধ্যম এই ব্যাঙ্কারকে বলছে 'মানবিক' ব্যাঙ্কার।

pakistan india boarder clash

গত বছরের আগষ্টে পাক-ভারত কাশ্মির সীমান্তে সন্ত্রাসী হামলার পর দুই দেশই আক্রমণাত্মক হয়ে ওঠে। তবে বিগত কয়েকমাস সেই পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে ওঠে। তবে অতি সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মির সীমান্তে একাধিক হামলা পাল্টা হামলার ঘটনা ঘটে। প্রতিবেশী পরমাণু শক্তিধর এই দুই রাষ্ট্রের ক্তির প্রদর্শনে ক্ষতিগ্রস্থ হয় সীমান্তবর্তী এলাকার লোকজন। সেই সীমান্তের লোকজনের জীবন বাঁচাতেই এই উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার।

জানা গেছে, শুধু মাত্র ভারত-পাক সীমান্তে বসবাসকারীরাই এই বাঙ্কার ব্যবহার করতে পারবেন। পাকিস্তানের অভ্যন্তরীণ প্রতিরক্ষা মন্ত্রী আওরঙ্গজেব জানান, ভারত সীমান্ত ঘেঁষে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে বাঙ্কারগুলি তৈরি হচ্ছে।

গত বছরের শেষদিকে পাকিস্তান-ভারতে সীমান্ত পরিস্থিতি নতুন মোড় নেয়। পরবর্তি ভারতের মর্টার শেলে ব্যাপক ক্ষতি সাধারণ মানুষদেরও। ভারতীয় সেনার আক্রমণে মারা যায় বেশ কয়েকজন পাকিস্তানী নাগরিক। এরপরই পাকিস্তান সরকার এমন সিদ্ধান্ত নিল।