advertisement
আপনি পড়ছেন

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গী সংগঠন আইএস নির্মূলের ব্যাপারে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক। এ ব্যাপারে একটি ফোনালাপ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িব এরদোগানের মাঝে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর নিশ্চিত করেছে।

trump and erdogan

রয়টার্স জানায়, এই দুই নেতা বিভিন্ন ইস্যুতে আলোচনা করলেও তাদের ফোনালাপে আইএস প্রসঙ্গটি আলাদাভাবে গুরুত্ব পায়। এ সময় সিরিয়ায় একটি নিরাপদ জোন তৈরি, শরণার্থী সমস্যা, ফেতুল্লাহ গুলেন এবং সিরীয় কুর্দি ওয়াইপিজি বাহিনীকে সমর্থন দেয়ার প্রসঙ্গটিও উঠে আসে।

ফোনালাপের এক পর্যায়ে এরদোগান ট্রাম্পকে সিরীয় কুর্দি ওয়াইপিজি বাহিনীকে সমর্থন না দিতে অনুরোধ করেন। এ সময় ট্রাম্পও সন্ত্রাসবাদ মোকাবেলায় তুরস্কের ভূমিকার প্রশংসা করেন।

উল্লেখ্য, ওয়াইপিজিকে সমর্থন দেয়া নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার প্রশাসনের সাথে একধরনের টানাপোড়েন তৈরি হয়েছিল তুরস্কের।

এদিকে দুই নেতার এই ফোনালাপের পর ট্রাম্পের নির্দেশে সিআইএ’র নতুন পরিচালক মাইক পম্পে খুব শিগগিরই তুরস্ক সফর করতে পারেন বলে জানা গেছে। ওই সফরে ফেতুল্লাহ গুলেনের যুক্তরাষ্ট্রভিত্তিক নেটওয়ার্ক নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।