advertisement
আপনি পড়ছেন

গত কয়েক মাস ধরে মিয়ানমারে দেশটির সেনাবাহিনীর অত্যাচারে কয়েক হাজার রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে বলে আশঙ্কা করেছে জাতিসংঘের দুজন ঊর্ধ্বতন কর্মকর্তা। মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিয়ে কাজ করছেন জাতিসংঘের ওই দুই কর্মকর্তা।

rohingya muslims

নাম না প্রকাশের শর্তে এক কর্মকর্তা বলেছেন, ‘এখন পর্যন্ত শত শত মৃত্যুর কথা বলা হয়ে আসছে। কিন্তু সম্ভবত এটি কমই বলা হচ্ছে। আমরা হয়তো কয়েক হাজারের দিকে তাকাতে পারি।’

মিয়ানমার সেনাবাহিনীর অভিযানে এতো দিন যে কয়েকশ’ রোহিঙ্গা মুসলমান নিহতের কথ বলা হচ্ছিল তা বেশ কম বোঝাতে এমন মন্তব্য করলেন জাতিসংঘের ঊর্ধ্বতন ওই কর্মকর্তা।

এমন উদ্বেগজনক তথ্য ছাড়াও বেশ কিছু তথ্য নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা ওএইচসিএইচআর। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মিয়ানমার সেনাদের দ্বারা রোহিঙ্গা মুসলমানদের উপর হত্যাযজ্ঞ এবং ধর্ষণ চালানো হয়েছে।

গত কয়েক মাসে মিয়ানামারের উত্তর-পশ্চিম অঞ্চলে মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়ে থাকতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে প্রতিবেদনে।

এদিকে, মিয়ানমার সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে জাতিসংঘের প্রতিটি প্রতিবেদন তদন্ত করে দেখবে তারা। তবে রোহিঙ্গাদের উপর গণহত্যা, ধর্ষণ, নির্যাতনের ঘটনা বরাবরই অস্বীকার করে আসছে দেশটি।

আর গত কয়েক মাসের অস্থিরতায় রোহিঙ্গা নিহতের সংখ্যা একশরও কম বলা হচ্ছে মিয়ানমার সরকারের পক্ষ থেকে।