advertisement
আপনি পড়ছেন

অভিবাসন কমাতে এবার নতুন এক পন্থা অবলম্বনের চিন্তায় মার্কিন প্রশাসন। ডিভি লটারি বিলুপ্ত করার বিল এনেছেন দুই রিপাবলিকান সিনেটর আরকানস’র টম কটন এবং জর্জিয়ার ডেভিড পারডিউ। এই বিল পাস হলে ডিভি লটারির মাধ্যমে কেউ আর যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পাবেন না।

dv lottery

ডিভি লটারি বন্ধের পাশাপাশি পারিবারিক কোটা সীমিত করার বিলও এনেছেন এই দুই সিনেটর। যুক্তরাষ্ট্রে গ্রিনকার্ডধারীরা এখন বাবা-মা, ভাই-বোন, সন্তান, আত্মীয়-স্বজনদের নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রে নিতে পারেন। কিন্তু এই বিল পাস হলে শুধু স্বামী-স্ত্রী, অপ্রাপ্তবয়স্ক সন্তান এবং অসুস্থ বাবা-মাকে যুক্তরাষ্ট্রে নাগরিক হিসেবে নিতে পারবেন গ্রিনকার্ডধারীরা।

গত মঙ্গলবার সিনেটে এই বিল উত্থাপন করেছেন আরকানস’র টম কটন এবং জর্জিয়ার ডেভিড পারডিউ।

বর্তমানে প্রতি বছর প্রায় ৫০ হাজার মানুষ বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার সুযোগ পেয়ে আসছিল। এই বিল পাস হলে সে সুযোগ আর থাকছে না।

এদিকে, প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পরপরই সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। সাত দেশের মধ্যে সিরিয়ার নাগরিকদের অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আর অন্য ছয় দেশের নাগরিকদের উপর তিন মাসের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাশাপাশি সব ধরনের শরণার্থীদের চার মাসের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়।

ট্রাম্পের ওই আদেশের ধারাবাহিকতা হিসেবেই দুই সিনেটরের এই বিল উত্থাপন বলে মনে করছেন অনেকে।