advertisement
আপনি পড়ছেন

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষেধাজ্ঞা বহাল রাখতে যে আপিল করা হয়েছিল তা খারিজ করে দিয়েছেন সানফ্রানসিসকোর ফেডারেল আদালত। সর্বসম্মতিক্রমে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের জারি করা এই নিষেধাজ্ঞার আদেশের বিপক্ষে রায় দিয়েছেন আদালত। ফলে সাত দেশের মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে আর কোন বাধা রইল না।

no muslim ban

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার সপ্তাহ না ঘুরতেই সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প। নিম্ন আদালতে ট্রাম্পের এই নির্বাহী আদেশ স্থগিতাদেশ দেন। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে নিম্ন আদালতের এই স্থগিতাদেশ উঠানোর জন্য উচ্চ আদালত বরাবর আপিল করা হয়।

এবার সেখানেও সফল হতে পারলেন না ট্রাম্প। এই আদেশের বিরুদ্ধে রায় দিলেন ফেডারেল আদালত। স্থানীয় সময় বৃহম্পতিবার নিম্ন আদালতের রায় বহাল রাখেন ফেডারেল আদালত।

ফেডারেল আদালতের এই রায়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বলেছেন, ‘আদালতে দেখা হবে। আমাদের জাতীয় নিরাপত্তা এখন ঝুঁকির মুখে।’

ট্রাম্পের এই টুইটের জবাবে ওয়াশিংটন রাজ্য গভর্নর ডেমোক্র্যাট জে ইন্সলি লিখেছেন, ‘জনাব প্রেসিডেন্ট আপনাকে আমরা আদালতে এরই মধ্যেই দেখেছি এবং আমরা আপনাকে পরাজিত করতে পেরেছি।’