advertisement
আপনি পড়ছেন

ব্রাজিলের এসপিরিতো সানতো অঙ্গরাজ্যে পুলিশ ধর্মঘটের কারণে অপরাধীদের সহিংসতায় গত ছয় দিনের শতাধিক মানুষ নিহত হয়েছেন।

brazil police strike

দ্যা রিও টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়, ব্রাজিলের এসপিরিতো সানতো অঙ্গরাজ্যের রাজধানী ভিটোরিয়ায় অধিকাংশ সংঘর্ষের ঘটনা ঘটছে। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে ১ হাজার ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে ফেডারেল পুলিশ মোতায়েন করা হয়েছিল।

প্রতিবেদনে আরও জানানো হয়, বেতন বাড়ানোর দাবিতে গত সপ্তাহ থেকে দেশটির শত শত পুলিশ কর্মবিরতি শুরু করে। বিক্ষোভে রাজ্যটির স্কুল, গণপরিবহন এবং বিভিন্ন প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ধর্মঘটে রাজ্য পুলিশ সদস্যদের পক্ষ নিয়ে আন্দোলনে অংশ নেয়া তাদের পরিবারের সদস্যরা জানান, পুলিশের বেতন শতভাগ বৃদ্ধি না করা পর্যন্ত তারা আর কাজে ফিরবেন না।

পুলিশ ইউনিয়নের মুখপাত্র গুসতাভো তেনোরিও জানিয়েছেন, সহিংসতা এখন অব্যাহত থাকায় নিহতদের সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানানো সম্ভব হচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে, নিহতের ,অধিকাংশই মাদক পাচার বা বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

উল্লেখ্য, ব্রাজিলে অর্থনৈতিক মন্দার কারণে বেশ কয়েক বছর ধরে সরকারি বিভাগগুলোর সংকট চলছে। দেশে পুলিশ এবং সরকারি কর্মকর্তারা ন্যায্য বেতন পাচ্ছে না। বিভিন্ন স্থানে স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়ে দফায় দফায় বিক্ষোভ করা হচ্ছে। কর্তৃপক্ষ পুলিশ এবং সরকারি কর্মকর্তাদের ন্যায্য বেতন পরিশোধ করতে পারছে না।