advertisement
আপনি দেখছেন

উত্তর কোরিয়ার বিভিন্ন ‘হুমকির’ প্রেক্ষিতে চীনকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। তবে চীন যদি যথাযথ সহযোগিতা না করে তাহলে যুক্তরাষ্ট্র একাই উত্তর কোরিয়াকে থামাবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

donald trump angry face

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘চীন যদি উত্তর কোরিয়াকে না থামায় তাহলে আমরাই থামাব। এ কথা আমি আজ বলে রাখলাম।’ ব্রিটিশ গণমাধ্যম ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন ট্রাম্প।

তিনি আরও বলেন, ‘উত্তর কোরিয়ার উপর চীনের ব্যাপক প্রভাব রয়েছে। উত্তর কোরিয়াকে সামলাতে চীন আমাদের সহায়তা করতেও পারে আবার নাও পারে। যদি চীন তা করে তাহলে বেইজিংয়ের জন্য ভালো হবে। আর না করলে তা কারো জন্যেই ভালো হবে না।’

এখন চীন কতটা এগিয়ে আসে সেটাই দেখার বিষয়। কারণ যুক্তরাষ্ট্র-চীনের বিদ্বেষ বেশ পুরোনো। তবে শুধু যুক্তরাষ্ট্রের আহ্বান বলে নয়, উত্তর কোরিয়ার বিভিন্ন পদক্ষেপে চীন নিজেও অসন্তুষ্ট। দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিবাদ হিসেবে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে চীন। অথচ আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার একমাত্র মিত্র চীন।

এদিকে, চলতি সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যুক্তরাষ্ট্র সফর করবেন। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার উপর আরও চাপ সৃষ্টি করতে চীনের প্রতি আহ্বান জানাবে ট্রাম্প প্রশাসন।