advertisement
আপনি দেখছেন

শত বাধা ও নিষেধাজ্ঞা সত্ত্বেও উত্তর কোরিয়া পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাওয়ায় দেশটির প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে আমেরিকা একাই ব্যবস্থা নেবে।

donald trump usa

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঠিক এমন এক সময়ে এই ঘোষণা দিলেন যখন চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের যুক্তরাষ্ট্র সফরের দিন তারিখ ঠিক হয়েছে।

ট্রাম্প জানান, পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে উত্তর কোরিয়াকে বিরত রাখতে চীনকে সহযোগিতা করতে অনুরোধ করা হবে। এ প্রস্তাবে চীন রাজি না হলে আমেরিকা একাই পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

চীনকে উদ্দেশ করে যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ওপর চীনের ব্যাপক প্রভাব রয়েছে। সুতরাং উত্তর কোরিয়াকে এখনই থামানো উচিত এবং এটি করতে হলে বেইজিংয়ের উচিত একটি কার্যকর পদক্ষেপ নেয়া।

এ সময় উত্তর কোরিয়ার সঙ্গে চীনের বন্ধুত্বপূর্ণ নীতির সমালোচনা করে ট্রাম্প বলেন, আমি জানি না, পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি ইস্যুতে চীন আমাদের সহযাত্রী হবে কি না। তবে চীন আমেরিকার সহযাত্রী হলে সেটি চীনের জন্যই মঙ্গলজনক হবে। অন্যথায় তা বিশ্বের জন্যই অমঙ্গল বয়ে আনবে।