advertisement
আপনি দেখছেন

ভিসা থাকার পরও এক বাংলাদেশিকে বিমানবন্দর থেকে দেশে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বিজনেস ভিসায় যুক্তরাষ্ট্রের শিকাগো বিমানবন্দরে নামার পরপরই মোহাম্মদ জাকির হোসেন (৪৫) নামের বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ইমিগ্রেশন কর্মকর্তারা।

international airport chicago

এ বিষয়ে শিকাগোর বাংলাদেশি কমিউনিটির নেতা মো. শামসুল ইসলাম জানান, ‘বিমানবন্দরে নামার পর ইমিগ্রেশন কর্মকর্তারা তার সফরের উদ্দেশ্য জানতে চান। কথা বলার পর সন্তুষ্ট না হওয়াতে আর একটি ফ্লাইটে জাকিরকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।’

জাকির হোসেনের স্বজন ও শামসুল ইসলাম আরও জানান, ২০১৯ সাল পর্যন্ত তার ভিসার মেয়াদ ছিল। এবং এর আগেও তিনি কয়েক দফা একই ভিসায় যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় অবস্থানরত জাকির হোসেনের আত্মীয় জাবেদ আহমেদ বলেন, ‘নিউ ইয়র্ক রাজ্যের একটি কলেজ থেকে গ্র্যাজুয়েশন করেছেন জাকির। তারপর দেশে ফিরে ব্যবসা করছেন। এবং বেশ কয়েকবার বিজনেস ভিসায় যুক্তরাষ্ট্রে এসেছেন তিনি।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় বসার পরই ছয় মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষিদ্ধ করেন। ওই আদেশ অবশ্য হাওয়াইয়ের ফেডালের আদালত স্থগিত করে দেন। অভিবাসীদের নিষেধাজ্ঞা নিয়েও ট্রাম্পের একটি আদেশ আটকে আছে।

কিন্তু তারপরও বিভিন্ন দেশের মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়ার বহু খবর পাওয়া গেছে। কয়েকদিন আগে ভারতের এক খেলোয়াড় ও কোচকেও প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। তবে কোন বাংলাদেশির এমন শিকার হওয়ার খবর এই প্রথম পাওয়া গেল।