advertisement
আপনি দেখছেন

ইতালির একটি আদালত সেদেশে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের সব কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছেন। অন্যায় প্রতিযোগিতার অভিযোগে দেশটির আদালত এই নির্দেশ দিয়েছেন বলে জানা যায়।

uber in bangladesh

নাগরিক পরিবহন সেবার গতানুগতিক রূপ বদলে দিতে স্মার্টফোন ভিত্তিক অ্যাপ উবার ট্যাক্সিসার্ভিস কাজ করে। এই সেবার মাধ্যমে ঘরে বসেই সহজেই ডেকে নেওয়া যায় পছন্দসই যানবাহন। দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা এই জনসেবাটির বিরুদ্ধে ইতালির ট্যাক্সি সমিতি অসম প্রতিযোগিতার অভিযোগ করে মামলা দায়ের করে।

আদালতে উত্থাপিত মামলাটির শুনানি কার্যক্রম শেষে দেশটির আদালত ইতালির প্রধান ট্যাক্সি সমিতির দায়ের করা মামলার পক্ষে রায় দিয়েছেন। আদালত ইতালিতে উবারের অ্যাপভিত্তিক সকল কার্যক্রম বন্ধে ১০ দিনের সময় বেঁধে দিয়েছেন। এছাড়াও বিভিন্ন মাধ্যমে উবারের প্রচার-প্রচারণা ও বিজ্ঞাপন সরিয়ে নিতেও নির্দেশ দিয়েছে আদালত।

আদালতের রায়ে আরো উল্লেখ করা হয়, নির্ধারিত সময়ের মধ্যে উবার তাদের স্মার্টফোন অ্যাপের একাধিক সংস্করণ বন্ধ করতে ব্যর্থ হলে প্রতিদিনের জন্য উবার কে ১০ হাজার ইউরো জরিমানা গুনতে হবে।

ইতালির আদালতের এই রায়ের প্রেক্ষিতে উবার এক বিবৃতিতে জানায়, ‘আমরা ইতালির আদালতের সিদ্ধান্তে বিস্মিত এবং আমরা এ রায়ের বিরুদ্ধে আপিল করব।’