advertisement
আপনি দেখছেন

'ব্রেক্সিট' ইস্যুতে ব্রিটেনকে নিয়ে গোটা ইউরোপ জুড়ে চলছে আলোচনা সমালোচনা। ব্রিটেনের অর্থনীতি কি চাঙ্গা হবে নাকি ধ্বস নামবে এমন পরিসংখ্যান দাঁড় করানোর চেষ্টা গোটা ইউরোপে। এবার সেই ব্রিটেন সরাসরি বিশ্বের শ্রেষ্ঠ অর্থনৈতিক দেশ চীন পর্যন্ত ট্রেন যোগাযোগ স্থাপন করতে যাচ্ছে।

train passing britain to chine

১০ এপ্রিল সোমবার এসেক্স থেকে চলতে শুরু করেছে ট্রেনটি। পাড়ি দেবে ৭ হাজার ৫০০ মাইল। দীর্ঘ এই যাত্রাপথে সাতটি দেশ অতিক্রম করে চীনে যাবে এই ট্রেন। মূলত মাল বোঝাই করে এক দেশ থেকে অন্য দেশে নিয়ে যাওয়া হবে নানা প্রয়োজনীয় দ্রব্য। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, 'ব্রিটেন থেকে ট্রেনযোগে পানীয়, ভিটামিন এবং ওষুধপত্রসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে চীনে যাওয়া হবে। চীনের পূর্বে জেজিয়াং প্রদেশের ইউ পাইকারি বাজারে যেয়ে পৌঁছবে মালবোঝাই ট্রেন।'

ট্রেনযোগে ব্রিটেন থেকে চীনে যেতে মোট সময় লাগবে ১৭ দিন। সোমবার ট্রেনটি যাত্রা শুরু করায় আগামী ২৭ এপ্রিল চীন যেয়ে পৌঁছবে। ট্রেনটি যে সাতটি দেশ পাড়ি দিবে তা হলো- ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, পোল্যান্ড, বেলারুস, কাজাখস্তান। প্রসঙ্গত তিন মাস আগে উল্টো-পথে অর্থাৎ চিন থেকে ব্রিটেন পর্যন্ত চলেছিল ট্রেনটি।