advertisement
আপনি দেখছেন

আট মসের একটি শিশুর ওজন ১৭ কেজি। অস্বাভাবিক এই ওজন বৃদ্ধি পেয়েছে ভারতের পাঞ্জাবের অমৃতসরে জন্ম নেওয়া একটি শিশুর। তার ক্ষুধা যেন কিছুতেই নিবারণ হচ্ছে না। একটু পরপরই সে খাবার চাচ্ছে।

chahat kumar 17kg age 8 month

চিকিৎসকদের মতে এই শিশুটির ওজন অস্বাভাবিক হারে বাড়ছে। আট মাস বয়সের একটি শিশুর স্বাভাবিক গড় ওজন হয়ে থাকে ছয় থেকে নয় কেজির মতো। সেখানে এই শিশুটির ওজন সতেরোওকেজির বেশি। তার ক্ষুধার পরিমাণ দশ বছরের একটি বাচ্চার সমান। সুরাজ কুমার ও রীনু কুমারের ঘরে জন্ম নেওয়া এই মেয়ে শিশুটির নাম চাহাত।

এক সাক্ষাতকারে শিশুটির বাবা সুরাজ কুমার বলেছেন, 'চাহাতের ওজন দিন দিন বেড়েই চলছে। সে একটু পরপরই দুধ ও খাবার চায়। তার ক্ষুধা যেন বাড়ছেই। আমরা এই সমস্যা নিয়ে বেশ চিন্তিত।' শিশুটির মা বলেছেন, 'জন্মের সময় ওর ওজন স্বাভাবিক ছিল। চারমাস বয়স পর্যন্ত ও স্বাভাবিক ছিল। কিন্তু এরপর থেকে হঠাৎ করে ওজন বেড়ে যায় এবং এখন ওর ওজন ১৭ কেজি।'

chahat kumar 17kg age 8 month 01

চাহাতের ওজন বাড়তে থাকলে তার বাবা-মা তাকে চিকিৎসকের কাছে নিয়ে যান। তবে চিকিৎসকও কোন সমাধান দিতে পারেননি। চিকিৎসকরা জানান, তাদের সন্তানের ওজন স্বাভাবিকের চেয়ে দ্বিগুনের চেয়েও বেশি এবং এর আগে এত কমবয়সী শিশুর এত বেশি পরিমাণে ওজন বৃদ্ধির ঘটনা দেখেননি। চাহাতকে শুরু থেকে চিকিৎসা দিয়ে আসছেন ডাক্তার বাসুদেব শর্মা।

তিনি বলেন, 'আমি চাহাতের অস্বাভাবিক এই ওজন বৃদ্ধি লক্ষ্য করে তাকে অমৃতসরের সরকারি হাসপাতালের শিশু বিশেষজ্ঞের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দিই। কিন্তু চাহাতের পরিবার চাহাতকে সেখানে নিয়ে গেলেও চিকিৎসকরা চাহাতের রক্তের নমুনা সঠিকভাবে পরীক্ষা করতে পারেনি। চাহাতের শরীরে প্রচুর চর্বি জমে যাওয়ায় এই সমস্যা হয়েছে। বাড়তি ওজনের কারনে শিশুটি এখন শ্বাসক্রিয়া ও ঘুমের সমস্যায় ভুগছে।'