advertisement
আপনি দেখছেন

মার্কিনীদের ‘তাবেদারি’ করলে অস্ট্রেলিয়াতেও পরমাণু হামলা করা হবে বলে হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ খবর জানিয়েছে।

north korea missile tests

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ পিয়ংইয়ংকে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য ‘মারাত্মক হুমকি’ বলে মন্তব্য করার পর এমন হুমকি দিলো উত্তর কোরিয়া। জুলি বিশপ বলেন, আন্তর্জাতিক সমাজের উচিত এখনই উত্তর কোরিয়ার গতিবিধি সীমাবদ্ধ করে দেয়া।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, অস্ট্রেলিয়া যদি যুক্তরাষ্ট্রের প্রতিটি সিদ্ধান্ত অন্ধের মতো অনুসরণ করে তাহলে সেটি হবে তাদের জন্য আত্মঘাতী। এভাবে চলতে থাকলে অস্ট্রেলিয়াও উত্তর কোরিয়ার পরমাণু হামলার আওতায় চলে আসবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পদাঙ্ক অনুসরণ করার মাঝে কৃতিত্বের কিছু নেই। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উচিত ছিল তিনি কী বলছেন সে সম্পর্কে আরও একবার ভেবে নেয়া। লাগামহীন জিহ্বা ভয়াবহ পরিণতি নিয়ে আসে।

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলও উত্তর কোরিয়ার প্রতি কঠোর মনোভাব ব্যক্ত করেছেন। একইসাথে তিনি পিয়ংইয়ং-এর ওপর অর্থনৈতিক চাপ প্রয়োগের জন্য চীনের প্রতি আহ্বান জানান।